কোটা পদ্ধতি থাকছে না

ফাইল ছবি

কোটা পদ্ধতি থাকছে না

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

সরকারি চাকরিতে কোটা থাকছে না। আজ সন্ধ্যায় এ ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিতে পারেন। প্রধানমন্ত্রীর বরাত দিয়ে এমনটাই জানিয়েছেন ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন।

আজ বুধবার সকালে ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদক গণভবনে গিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।

এ সময় প্রধানমন্ত্রীর উল্লিখিত আশ্বাস দেন বলে জানা গেছে। জানা গেছে, আজ বিকালে সংসদের সরকারি চাকরিতে কোটা না রাখার বিষয়টি ঘোষণা করবেন তিনি।
 
এদিকে ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন তার ফেসবুক পাতায় লিখেছেন, ‘বিগত দিনে কোটা পদ্ধতি সংস্কার নিয়ে চলমান আন্দোলনের প্রেক্ষিতে ছাত্র সমাজের পক্ষ থেকে আজ সকালে আমরা (সভাপতি, সাধারণ সম্পাদক বাংলাদেশ ছাত্রলীগ) মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার সাথে সাক্ষাত করি। তিনি বলেন সরকারি চাকুরীতে কোন কোটা পদ্ধতি থাকবে না।
মাননীয় প্রধানমন্ত্রীর এই সিদ্ধান্তকে ছাত্রসমাজ সাধুবাদ জানায়। অশেষ কৃতজ্ঞতা মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু। ’
 
এর আগে গত সোমবার মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি চাকরির বিদ্যমান কোটা পদ্ধতি পরীক্ষা-নিরীক্ষা করে দেখার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছিলেন। একই দিন বিকেলে আন্দোলনকারী সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ২০ সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, তরুণরা সরকারি নিয়োগে বিদ্যমান কোটা পদ্ধতি সংস্কারে আন্দোলন করছেন। এই তরুণরাই আওয়ামী লীগের রাজনীতির অপরিহার্য অংশ। আমরা এই পরবর্তী প্রজন্মের জন্যই রাজনীতি করি। তাই শেখ হাসিনার সরকার কখনও তরুণদের যৌক্তিক দাবিকে উপেক্ষা করেনি।

news24bd.tv

এদিকে আজ দুপুরে ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রী আজ বিকালে জাতীয় সংসদে কোটা বিষয়ে কথা বলবেন। তিনি আন্দোলনকারী শিক্ষার্থীদের বিভ্রান্ত না হয়ে প্রধানমন্ত্রীর প্রতি ভরসা রাখার আহ্বান জানান।
 
প্রসঙ্গত, জনপ্রশাসন মন্ত্রণালয় সম্প্রতি এক পরিপত্রে বলেছিল, সকল সরাসরি নিয়োগের ক্ষেত্রে কোটার কোনো পদ যোগ্য প্রার্থীর অভাবে পূরণ করা সম্ভব না হলে সেই সকল পদ মেধা তালিকার শীর্ষে অবস্থানকারী প্রার্থীদের মধ্য হইতে পূরণ করিতে হইবে।

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর