কোটাবিরোধী আন্দোলন এবার ভারতে

কোটাবিরোধী আন্দোলন এবার ভারতে

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বাংলাদেশের পর এবার ভারতের শিক্ষার্থী ও চাকরি প্রত্যাশীরা কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে রাজপথে নেমেছে।

কোটা সংরক্ষণের বিরোধিতা করে প্রতিবেশী দেশটির উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, বিহার ও রাজস্থানে আন্দোলন শুরু হয়েছে। কোটা সংস্কারের দাবিতে ডাকা ‌‘ভারত বন্ধ’ আন্দোলনকে কেন্দ্র করে দেশটির বিভিন্ন স্থানে সহিংসতার ঘটনা ঘটেছে। গতকাল থেকে বিহার রাজ্য ছাড়াও আরো বেশ কয়েকটি শহরে সহিংসতায় এক ডজনেরও বেশি মানুষ আহত হয়েছেন।

দেশটির বেশ প্রভাবশালী সংবাদমাধ্যম গলমাধ্যম জানায়, বিহারের পাটনা, বেগুসারি, লক্ষিসড়াই, মুজাফফরপুর, ভোজপুর, শেখপুরা ও দরভাঙ্গা জেলায় শত শত মানুষ সড়ক ও রেলপথ অবরোধ করেছে। বিক্ষোভকারীদের প্রতিবাদের মুখে স্থানীয় বাজারগুলো বন্ধ রাখতে বাধ্য হয়েছেন ব্যবসায়ীরা। ‘ভারত বন্ধ’ সমর্থকদের অধিকাংশই দেশটির উচ্চ বর্ণের।

এদিকে, আন্দোলনকারীদের ‘ভারত বন্ধ’ ঘোষণার পর কেন্দ্রীয় সরকার সব রাজ্য সরকারকে সতর্ক অবস্থায় থাকার নির্দেশ দিয়েছে।

কিছু কিছু এলাকায় জনসমাগম নিষিদ্ধের পাশাপাশি মোবাইল ফোনে ইন্টারনেট সেবা বন্ধ রাখা হয়েছে।  

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, কোনো এলাকায় সহিংসতা হলে সেই এলাকার জেলা ম্যাজিস্ট্রেট ও পুলিশ সুপারদের এর দায় নিতে হবে।

এর আগে গত ২০ মার্চ দেশটির সুপ্রিম কোর্ট জানায়, তফশিলি জাতি ও উপজাতিদের ওপর নির্যাতন বন্ধের যে আইন রয়েছে, তা সরকারি কর্মীদের বিরুদ্ধে অন্যায়ভাবে ব্যবহার করা হচ্ছে। নিয়োগ কর্তৃপক্ষের অনুমতি ছাড়া এই আইনে কোনো সরকারি কর্মীকে গ্রেপ্তার করা যাবে না।  

সুপ্রিম কোর্টের এই রায়ের বিরুদ্ধে দলিতদের বেশ কয়েকটি সংগঠন ভারত বন্ধের ডাক দেয়। মধ্যপ্রদেশ, পাঞ্জাব, রাজস্থান, ঝাড়খণ্ড ও উত্তর প্রদেশে দলিতদের প্রতিবাদ উত্তাল রূপ ধারণ করে।  

‘ভারত বন্ধ’ সমর্থকরা বলছেন, জাতি বা সম্প্রদায়ের ভিত্তিতে নয়; আর্থিকভাবে দুর্বলদের জন্য কোটা রাখা উচিত। যাতে প্রত্যেক সমাজের অনগ্রসর মানুষজন সমাজের মূল ধারায় উঠে আসতে পারে।

সূত্র: দ্য হিন্দু, এনডি টিভি     •       অরিন/নিউজ টোয়েন্টিফোর
 

সম্পর্কিত খবর