‘রোহিঙ্গাদের শিগগিরি ফেরত নেয়া হবে’

‘রোহিঙ্গাদের শিগগিরি ফেরত নেয়া হবে’

ইসমত আরা ইসু • কক্সবাজার প্রতিনিধি

রোহিঙ্গাদের দ্রুত সময়ের মধ্যে নিজ দেশে ফিরিয়ে নেয়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশে সফররত মিয়ানমারের সমাজকল্যাণ, ত্রাণ ও পূণর্বাসন মন্ত্রী ড.উইন মিয়ায়ে। তিনি আজ (১১ এপ্রিল) দুপুরে কক্সবাজারের উখিয়া কুতুপালং শরনার্থী ক্যাম্প পরিদর্শনকালে এ কথা জানান।

১২ সদস্যের প্রতিনিধি দল নিয়ে বেলা ১১টার কিছু পর কুতুপালং ক্যাম্পে পৌঁছান মন্ত্রী ড. উইন মিয়ায়ে। রোহিঙ্গা জনগোষ্ঠী এদেশে আশ্রয় নেয়ার পর মিয়ানমারের কোন মন্ত্রীর এটিই প্রথম বাংলাদেশ সফর।

 

প্রথমে ক্যাম্প ইনচার্জের কার্যালয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সার্বিক পরিস্থিতি তুলে ধরা হয়। পরে ডি-৫ ব্লকের ইউএনএইচসিআর কার্যালয়ে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সাথে দীর্ঘ সময় আলাপ-আলোচনা করেন মন্ত্রী ও তার সফরসঙ্গীরা।  

এসময় ন্যাশনাল ভেরিফিকেশন কার্ডসহ রোহিঙ্গাদের নাগরিক সুযোগ সুবিধা প্রদানের কথা উল্লেখ করে মন্ত্রী তাদের নিজ দেশে ফিরে যাওয়ার আহবান জানান এবং নির্যাতনের শিকার রোহিঙ্গাদের খোঁজ-খবর নেন। রোহিঙ্গারাও এ সময় তাদের দাবি-দাওয়া মন্ত্রীর কাছে তুলে ধরেন।

 

পরে মন্ত্রী উইন মিয়ায়ে সাংবাদিকদের বলেন, রোহিঙ্গাদের নাগরিকত্বসহ মর্যাদা ও অধিকার বিষয়ে মিয়ানমার সচেষ্ট থাকবে এবং দ্রুত সময়ের মধ্যে তাদের মিয়ানমারে ফিরিয়ে নেয়া হবে।  

গেল বছরের ২৫ আগস্ট থেকে নির্যাতনের মুখে বাংলাদেশে আশ্রয় নিয়েছে ৭ লাখেরও বেশি রোহিঙ্গা।  

ইসু/অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর