‘হামলার পরিণতি ভোগ করবে যুক্তরাষ্ট্র-ব্রিটেন-ফ্রান্স’

‘হামলার পরিণতি ভোগ করবে যুক্তরাষ্ট্র-ব্রিটেন-ফ্রান্স’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

সিরিয়ায় যুক্তরাষ্ট্র-ব্রিটেন-ফ্রান্সের যৌথ হামলার পরিণতি ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন আমেরিকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি অ্যান্তানভ।

গতকাল শুক্রবার রাতে এক বিবৃতিতে তিনি এ হুঁশিয়ারি দেন।

তিনি বলেছেন, সিরিয়ায় হামলার জন্য রাশিয়া হুমকি অনুভব করছে। মস্কো মনে করে সিরিয়ায় যে রাসায়নিক হামলার কথা বলে সামরিক আগ্রাসন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা ছিল সাজানো নাটক।

তিনি জোর দিয়ে বলেন, পূর্ব-পরিকল্পিত চিত্রের বাস্তবায়ন করা হয়েছে। আমরা এতে হুমকি অনুভব করছি। আমরা সতর্ক করছি যে, এ ধরনের হামলার জন্য পরিণতি ভোগ করতে হবে।

অ্যান্তানভ বলেন, এ হামলার সমস্ত দায়-দায়িত্ব নিতে হবে ওয়াশিংটন, লন্ডন ও প্যারিসকে।

রাশিয়ার বার বার হুঁশিয়ারি সত্ত্বেও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়ায় সামরিক হামলা চালানোর নির্দেশ দিয়েছেন। হামলার আগে সিরিয়ায় মোতায়েন রুশ বাহিনীকে কোনো রকমের আগাম খবর দেওয়া হয়নি।

প্রেসিডেন্ট ট্রাম্প দাবি করছেন, সিরিয়া যাতে রাসায়নিক অস্ত্রের উৎপাদন, বিস্তার ও ব্যবহার করতে না পারে সেজন্য এই হামলা।

এ বক্তব্যের জবাবে রুশ রাষ্ট্রদূত অ্যান্তানভ বলেন, আমেরিকা হচ্ছে রাসায়নিক অস্ত্রের সবচেয়ে বড় মজুদকারী দেশ। অন্যকে দোষারোপ করার নৈতিক কোনো অধিকার তার নেই।

রাসায়নিক হামলার ঘটনা খতিয়ে দেখার জন্য সিরিয়ায় যখন আন্তর্জাতিক তদন্ত দল পৌঁছেছে তার কিছুক্ষণ পরই এ হামলা হলো। এর অর্থ হলো আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্স রাসায়নিক হামলার অভিযোগ করছে কিন্তু আন্তর্জাতিক তদন্তের কোনো গুরুত্ব দিচ্ছে না।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর