সৌদি আরবে পৌঁছেছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সৌদি আরবে পৌঁছেছেন প্রধানমন্ত্রী

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

৩ দেশের যৌথ সামরিক মহড়া এবং সমাপনী কুচকাওয়াজ পরিদর্শন করতে সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের আমন্ত্রণে দাম্মাম পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার সৌদি আরবের স্থানীয় সময় রাত ৭টা ৪০মিনিটের দিকে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান বাংলাদেশের ফ্লাইটটি দাম্মাম কিং ফাহাদ আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করে।

বিমান বন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান সৌদি সংসদ বিষয়ক মন্ত্রী মোহাম্মদ বিন ফায়সাল আবু সাক এবং দাম্মামের গভর্ণর সৌদ বিন নায়েফ বিন আব্দুল আজিজ।

সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ, মিশন উপ প্রধান নজরুল ইসলামসহ দূতাবাস এবং সৌদি সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

সেনা প্রধান আবু বেলাল মো. শফিউল হকসহ ৪৫ সদস্যের একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশসহ ২৩টি দেশের অংশগ্রহণে গত ১৮ মার্চ সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশে এই যৌথ কুচকাওয়াজ শুরু হয়।  

বাংলাদেশসহ ২৩ দেশের স্থল, নৌ ও বিমান বাহিনীর সদস্যদের অংশংগ্রহণে এই যৌথ সামরিক মহড়া গালফ শিল্ড ১ নামে পরিচিত।  

গালফ শিল্ড-১-এর সমাপনী অনুষ্ঠানে যোগদান শেষে প্রধানমন্ত্রী কমনওয়েলথ সরকার প্রধানদের বৈঠকে (সিএইচওজিএম) যোগদানের জন্য আজ বিকালে একটি বিশেষ ফ্লাইটযোগে লন্ডনের উদ্দেশ্যে দাম্মাম ত্যাগ করবেন।

ওইদিন রাতেই লন্ডনের হিথ্রো আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইটটির অবতরণের কথা রয়েছে।

আগামী ১৯-২০ এপ্রিল লন্ডনে অনুষ্ঠেয় কমনওয়েলথ শীর্ষ সম্মেলনের সাইড লাইনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীসহ অংশগ্রহণকারী বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানের সঙ্গে তার আনুষ্ঠানিক এবং অনানুষ্ঠানিক বৈঠক হতে পারে।

আগামী ২২ এপ্রিল প্রধানমন্ত্রী লন্ডন থেকে দেশে ফিরবেন। এরপর ২৬ এপ্রিল তিনি ‘গ্লোবাল সামিট অব উইমেন’-এ যোগ দিতে অস্ট্রেলিয়া যাবেন। আগামী ২৬ থেকে ২৮ এপ্রিল সিডনিতে সামিটটি অনুষ্ঠিত হবে।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠকের প্রস্তুতি নেওয়া হচ্ছে। অস্ট্রেলিয়া থেকে তিন দিনের দ্বিপাক্ষিক সফরে প্রধানমন্ত্রী নিউজিল্যান্ডে যাবেন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর