সিরিয়ায় সেনা রাখতে ট্রাম্পকে রাজি করিয়েছেন ম্যাক্রোঁ

সিরিয়ায় সেনা রাখতে ট্রাম্পকে রাজি করিয়েছেন ম্যাক্রোঁ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার না করতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে রাজি করিয়েছেন বলে জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ । সেখানে তিনি দীর্ঘ মেয়াদে সেনাবাহিনীর কার্যক্রম চালিয়ে নেওয়ার পরামর্শও দিয়েছেন। খবর বিবিসির।

চলতি মাসের শুরুতে প্রেসিডেন্ট ট্রাম্প ঘোষণা দিয়েছেন যে, সিরিয়া থেকে দ্রুতই সেনা প্রত্যাহার করে নেবে যুক্তরাষ্ট্র।

এরই মধ্যে ৭ এপ্রিল বিদ্রোহী নিয়ন্ত্রিত ডৌমা শহরে সন্দেহভাজন রাসায়নিক হামলার জবাবে শুক্রবার রাতে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্স যৌথভাবে সিরিয়ায় বিভিন্ন সরকারি ভবনে হামলা চালায়।

ম্যাক্রোঁ বলেছেন, সিরিয়ায় হামলা সীমিত আকারে রাখার বিষয়ে তিনি প্রেসিডেন্ট ট্রাম্পকে রাজি করিয়েছেন। তারা সিরিয়ায় সামরিক অভিযান চালানোর আগে বেশ কয়েকবার নিজেদের মধ্যে আলোচনাও করেছেন।

তবে ম্যাঁক্রোর দেওয়া বক্তব্যের পরেই হোয়াইট হাউসের মুখপাত্র সারা স্যান্ডার্স বলেন, যুক্তরাষ্ট্র তার পরিকল্পনা পরিবর্তন করেনি।

প্রেসিডেন্ট স্পষ্টভাবেই জানিয়েছেন যে, তিনি চান সিরিয়া থেকে যত দ্রুত সম্ভব মার্কিন সেনারা দেশে ফিরে আসুক। কিন্তু সিরিয়া থেকে ইসলামিক স্টেটকে (আইএস) পুরোপুরি ধ্বংস করতে। তারা যেন আর উঠে দাঁড়াতে না পারে সে বিষয়ে যুক্তরাষ্ট্র দৃঢ়প্রতিজ্ঞ। সিরিয়ায় স্থলপথে প্রায় দুই হাজার মার্কিন সেনা মোতায়েন রয়েছে।

উল্লেখ্য, সিরিয়ায় দুই হাজার মার্কিন সেনা রয়েছে। তারা সিরিয়ার পূর্বাঞ্চলে কুর্দিশ ও আরব মিলিশিয়াদের জোট সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেসকে (এসডিএফ) সহায়তা করছে।

সম্পর্কিত খবর