পরিস্থিতি স্নায়ুযুদ্ধের চেয়েও খারাপ: রাশিয়া

পরিস্থিতি স্নায়ুযুদ্ধের চেয়েও খারাপ: রাশিয়া

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

রাশিয়া এবং পশ্চিমা দেশগুলো এখন ‘স্নায়ুযুদ্ধের সময়ের চেয়েও খারাপ’ পরিস্থিতির মুখোমুখি বলে জানিয়েছেন রুশ পররাষ্ট্র মন্ত্রী সের্গেই লাভরভ। সিরিয়ার সরকারের বিরুদ্ধে রাসায়নিক গ্যাস ব্যবহারের অভিযোগ নিয়ে যখন আন্তর্জাতিক সংস্থার বৈঠকে রাশিয়া ও পশ্চিমা দেশগুলোর তীব্র বাদানুবাদ চলছে, তখন লাভরভ একথা বললেন।

সাক্ষাৎকারে তিনি বলেছেন, পরিস্থিতি এখন খুবই বিপদজনক পর্যায়ে পৌঁছেছে। তিনি সিরিয়ায় যুক্তরাষ্ট্র-ব্রিটেন-ফ্রান্সের চালানো হামলাকে আগ্রাসন বলে বর্ণনা করেন।

খবর বিবিসির।

সিরিয়ার দুমায় কথিত যে রাসায়নিক হামলার জবাবে পশ্চিমা দেশগুলোর ওই হামলা, তার পেছনে বাশার আসাদ সরকারের কোনো হাত থাকার কথা তিনি অস্বীকার করেন।

রাশিয়ার সঙ্গে পশ্চিমা দেশগুলোর নতুন স্নায়ু যুদ্ধের আশঙ্কা নিয়ে কথাবার্তা হচ্ছে অনেকদিন ধরে। কিন্তু সম্প্রতি দু'পক্ষের সম্পর্কের যে মারাত্মক অবনতি ঘটেছে, তাতে সে আশঙ্কা এখন আরও জোরালো হয়ে উঠেছে।

ঠিক এরকম এক পটভূমিতে রুশ পররাষ্ট্র মন্ত্রী সের্গেই লাভরভ বলেন, এর একটা প্রধান কারণ দুপক্ষের মধ্যে আলোচনা বা যোগাযোগের কোনো চ্যানেল বা মাধ্যম না থাকা। যা কিনা স্নায়ুযুদ্ধের সময় ছিল। তিনি এজন্যে অবশ্য দায়ী করেন ব্রিটেনসহ পশ্চিমা দেশগুলোকে।

তিনি বলেন, রাশিয়া এখন পশ্চিমা দেশগুলোর ওপর যেটুকু আস্থা বা বিশ্বাস অবশিষ্ট ছিল, সেটাও হারিয়ে ফেলছে। আমরা পশ্চিমা বন্ধুদের ওপর অবশিষ্ট বিশ্বাসও হারিয়ে ফেলেছি। পশ্চিমা দেশগুলো খুবই অদ্ভুত কিছু যুক্তির ভিত্তিতে চলছে। তারা আগে শাস্তি দিয়ে দিচ্ছে। তারপর প্রমাণ খোঁজার জন্য তদন্ত করছে।

তিনি বলেন, রুশ অর্থনীতি হয়তো নাজুক অবস্থার মধ্যে আছে, কিন্তু নতুন কোনো মার্কিন নিষেধাজ্ঞা আরোপ করা হলেও তা মোকাবেলা করার সক্ষমতা তাদের আছে।

সম্পর্কিত খবর