হৃদরোগের জন্য দায়ী জিন শনাক্ত

হৃদরোগের জন্য দায়ী জিন শনাক্ত

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

হৃদরোগের জন্য দায়ী কিছু জিন চিহ্নিত করেছেন বিজ্ঞানীরা। এ ধরনের হৃদরোগে হৃদযন্ত্র বা ফুসফুস প্রতিস্থাপনই একমাত্র চিকিৎসা বলে জানিয়েছেন তারা।

‘পালমোনারি আর্টারিয়াল হাইপারটেনশন' (পিএএচ) নামে এ হৃদরোগে আক্রান্তদের শতকরা ৫০ ভাগ রোগী সাধারণত পাঁচ বছরের মধ্যে মারা যান। কিন্তু এ রোগে আক্রান্ত হওয়ার কারণ এতদিন খুব কমই জানা গেছে।

সম্প্রতি বিজ্ঞানীরা দাবি করছেন, হৃদরোগের জন্য দায়ী পাঁচটি জিন চিহ্নিত করতে সক্ষম হয়েছেন তারা।

জিন শনাক্তের পর বিজ্ঞানীরা  আশা করছেন, এখন অনেক আগেই এ ধরনের হৃদরোগ শনাক্ত করা যাবে এবং এর চিকিৎসাও সম্ভব হবে।

ব্রিটেনে প্রায় সাড়ে ছয় হাজার মানুষ পালমোনারি আর্টারিয়াল হাইপারটেনশনে (পিএএইচ) আক্রান্ত। যারা এ রোগে আক্রান্ত হন তাদের হৃদযন্ত্র থেকে যে ধমনী বা রক্তনালী দিয়ে রক্ত ফুসফুসে যায়, সেই ধমনী মোটা ও শক্ত হয়ে যায়।

এর ফলে হৃদযন্ত্র বিকল হওয়ার ঝুঁকি থাকে।

পিএএচ : মরণঘাতী এ রোগের আরোগ্যলাভের সম্ভাবনা খুব কমই। যুক্তরাষ্ট্রে বছরে ২ লাখ মানুষ এ রোগে আক্রান্ত হয়। এ রোগে সাধারণত যকৃতে উচ্চ রক্তচাপ হয়ে থাকে। জীবননাশক এ রোগটি চিহ্নিত না করতে পারলে হৃদক্রিয়া বন্ধ হয়ে মৃত্যু হতে পারে। যেকোনো বয়স, জাতি, বর্ণের মানুষ এ রোগে আক্রান্ত হতে পারেন।

এ ধরনের রোগে আক্রান্তদের একমাত্র চিকিৎসা হৃদযন্ত্র এবং ফুসফুস প্রতিস্থাপন। কিন্ত ব্রিটেনে অঙ্গ সঙ্কটের কারণে হৃদযন্ত্র বা ফুসফুস প্রতিস্থাপনের জন্য বছরের পর বছর অপেক্ষা করতে হয়।

এ গবেষণার সঙ্গে যুক্ত একজন বিজ্ঞানী এবং ব্রিটিশ হার্ট ফাউন্ডেশনের অধ্যাপক নিক মোরেল বলেন, 'জিনগুলোর বৈশিষ্ট্য চিহ্নিত করার মাধ্যমে এখন বুঝতে সক্ষম হয়েছি কীভাবে এ রোগ হয়। এর মাধ্যমে এখন আমরা এ রোগের সম্ভাব্য চিকিৎসায় নতুন উপায় খুঁজে পাব বলে আশা করি'।

সম্পর্কিত খবর