ঘোড়া দৌড় প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ৭ বছরের জকি!

ঘোড়া নিয়ে ছুটছে চ্যাম্পিয়ন জকি হানিফ শেখ [ছবি: নিউজ টোয়েন্টিফোর]

ঘোড়া দৌড় প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ৭ বছরের জকি!

নাসিম উদ্দীন • নাটোর প্রতিনিধি

ছুটছে ৪০টি ঘোড়া। লক্ষ্য একটাই। সবার আগে ফিনিশিং লাইন স্পর্শ করা। সেই দিক বিবেচনা করলে পুরোনো-অভিজ্ঞ কোনো জকিরই প্রথম হওয়ার কথা।

কিন্তু সবাইকে তাক লাগিয়ে, বাকি ৩৯ ঘোড়াকে পেছনে ফেলে চ্যাম্পিয়ন হলো নটাবাড়িয়া গ্রামের ৭ বছর বয়সী ক্ষুদে সওয়ার হানিফ শেখের ঘোড়া!

নাটোরের বড়াইগ্রামে বর্ষবরণ উপলক্ষে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতার আয়োজন করেছে ভিটাকাজিপুর গ্রামবাসী। দুই দিনব্যাপী বৈশাখী মেলার শেষ দিনে অনুষ্ঠিত হয় এই প্রতিযোগিতা। প্রায় দুই কিলোমিটার পথ পাড়ি দিয়ে গ্রুপ ভিত্তিক এই প্রতিযোগিতায় প্রথম হয়েছে হানিফ শেখ। দ্বিতীয় হয়েছে তারই এলাকার নান্নু সরকারের ঘোড়া।

আর তৃতীয় স্থান অধিকার করেছে আয়োজক ভিটাকাজিপুর গ্রামের শহিদুল ইসলামের ঘোড়া।  

ঐতিহ্যবাহী এই প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জোনাইল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান তোজাম্মেল হক। বিশেষ অতিথি হিসেবে ছিলেন ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলামসহ ক্ষমতাসীন দলটির বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ। প্রতিযোগিতা শেষে বিজয়ী ঘোড়ার মালিকদের আর্থিক পুরস্কার প্রদান করা হয়।

এদিকে, মেলার শেষ দিনে ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখার জন্য পাশ্ববর্তী গুরুদাসপুর উপজেলাসহ বড়াইগ্রামের বিভিন্ন অঞ্চল থেকে হাজার হাজার মানুষের সমাগম ঘটে।

স্থানীয় বাসিন্দা লালন ফকির জানান, প্রতি বাড়িতে ১০-২০জন পর্যন্ত আত্মীয়-স্বজনের আগমন ঘটেছে। মেলাকে ঘিরে এই অঞ্চলে উৎসবের আমেজ বইছে।  

মেলা কমিটির সভাপতি ইউপি সদস্য আব্দুল কাদের জানান, বহুদিন আগে থেকেই ভিটাকাজিপুরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা চলে আসছে। বাংলা নববর্ষকে বরণ করে সকলের মাঝে আনন্দ ছড়িয়ে দিতে এ মেলার আয়োজন করা হয়।  

নাসিম/অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর