কমনওয়েলথ বৈঠকে অন্তঃসত্ত্বা প্রধানমন্ত্রী জাসিন্দা

সংগৃহীত ছবি

কমনওয়েলথ বৈঠকে অন্তঃসত্ত্বা প্রধানমন্ত্রী জাসিন্দা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

সাত মাসের অন্তঃসত্ত্বা হয়েও ইউরোপ সফরে বেরিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আর্ডার্ন। সোমবার থেকে শুরু হয়েছে জাসিন্দার এ সফর। ফ্রান্স ও বার্লিন ঘুরে বৃহস্পতিবার লন্ডনে কমনওয়েলথ বৈঠকে যোগ দেবেন তিনি।

আর কয়েক মাসের মধ্যেই সন্তান জন্ম দেবেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী।

এখন পায়ে খানিকটা ব্যথা। সিঁড়ি বেয়ে ওঠার সময় ধীরে হাঁটতে হয়। তবে দৃঢ় মনোবলের জাসিন্দা শারীরিক এ অবস্থাকে সফরের জন্য কোন বাধা বলে মনে করছেন না। আগামী জুন মাসে ৬ সপ্তাহের জন্য মাতৃত্বকালীন ছুটিতে যাবেন তিনি।

গত অক্টোবরে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী নির্বাচিত হন লেবার পার্টির এ ৩৭ বছর বয়সী নেত্রী। জানুয়ারিতে তার সন্তানসম্ভবা হওয়ার খবর জানাজানি হয়। এর পর থেকে কর্মরত মা হিসেবে রীতিমতো দৃষ্টান্ত হয়ে উঠেছেন তিনি। প্যারিসে পৌঁছে নিজের অন্তঃসত্ত্বা হওয়ার বিষয়ে কথা বলেন।

তিনি বলেন, ‘শুরুর দিনগুলোতে সকালের দিকে বেশ অসুস্থ বোধ করতাম। তখন ব্যাপারটা কেউ জানতই না। এখন পায়ের ব্যথা একটু বেড়েছে, তবে তা কাজকর্মে প্রভাব ফেলছে না। ’

সাক্ষাৎকার দেয়ার সময় পায়ে ব্যথার জন্যই জুতো না পরে শুধু মোজা পরে ছিলেন জাসিন্দা।

এ জন্য ক্ষমা চেয়ে তিনি বলেন, ‘কিছু দিন পর হয়তো খুব বেশি চলাফেরা করায় কিছুটা অসুবিধা দেখা দিতে পারে। তবে এর জন্য যাতে বিশেষ কোনো অসুবিধে না হয়, সে বিষয়ে আমি সচেতন। ’

১৯৯০ সালে পাকিস্তানের প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো সন্তানের জন্ম দেন। এ তালিকায় জাসিন্দা আর্ডার্ন আছেন দুই নম্বরে।

সম্পর্কিত খবর