অন্তঃসত্ত্বা, তবুও দায়িত্বে অবিচল নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী!

অন্তঃসত্ত্বা, তবুও দায়িত্বে অবিচল নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

গর্ভধারণকালীন সময়ে একজন নারীকে শারীরিক-মানসিকসহ প্রচণ্ড কষ্ট সহ্য করতে হয়। চাকুরিজীবী বা গৃহিণী সব নারীরই এ সময়টায় বেশি বিশ্রাম প্রয়োজন। যদিও মাতৃত্বকালীন ছুটি সব দেশেই রয়েছে। কিন্তু সাত মাসের অন্তঃসত্ত্বা হয়েও বিশ্রামের সুযোগ পাচ্ছেন না নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আর্ডার্ন।

একটি রাষ্ট্রের সরকার প্রধান হয়ে তিনি কিভাবেই বা দীর্ঘক্ষণ বিশ্রাম নিবেন?

শুরুতে শরীরের অবয়ব ঠিক থাকলেও গর্ভকালীন সময় বাড়ার সঙ্গে সঙ্গে শরীরের গঠন পরিবর্তন হচ্ছে। আর মাতৃত্বের রূপ স্পষ্ট হয়ে ফুটে উঠছে। এমতাবস্থায় গেল সোমবার গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় সফরে ইউরোপ গেছেন জাসিন্দা।  ফ্রান্স, জার্মানি ঘুরে আগামীকাল লন্ডনে কমনওয়েলথ বৈঠকে যোগ দেবেন তিনি।

কষ্ট হলেও তা মানিয়ে নিয়েই নিজের দায়িত্ব পালন করে যাচ্ছেন জাসিন্দা। এ বিষয়ে তিনি বলেন, ‘শুরুর দিনগুলোতে সকালের দিকে বেশ অসুস্থ বোধ করতাম। তখন ব্যাপারটা কেউই জানত না। এখন পায়ে ব্যথা একটু বেড়েছে। তবে তা কাজকর্মে প্রভাব ফেলছে না। ’

প্যারিসে একটি সাক্ষাৎকার দেওয়ার সময় পায়ে ব্যথার জন্যই জুতো না পরে শুধু মোজা পরে ছিলেন কিউই প্রধানমন্ত্রী। তার জন্য ক্ষমা চেয়ে তিনি বলেন, ‘কিছুদিন পর হয়তো খুব বেশি চলাফেরা করায় কিছুটা অসুবিধে দেখা দিতে পারে। তবে সে বিষয়ে আমি সচেতন। ’

গেল বছরের অক্টোবরে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী  নির্বাচিত হন লেবার পার্টির ৩৭ বছর বয়সি এই নেত্রী। জানুয়ারিতে তার সন্তানসম্ভবা হওয়ার খবরটি প্রকাশ্যে আসে। তারপর থেকে কর্মরত মা হিসেবে রীতিমতো দৃষ্টান্ত স্থাপন করেছেন তিনি। গর্ভবতী অবস্থাতেও পুরোদমে রাষ্ট্রীয় কাজ করে যাচ্ছেন জাসিন্দা। আগামী জুন মাসে ৬ সপ্তাহের জন্য মাতৃত্বকালীন ছুটিতে যাচ্ছেন জাসিন্দা।

এর আগে ১৯৯০ সালে ক্ষমতায় থাকাকালীন মা হয়েছিলেন পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো। রাষ্ট্রীয় ক্ষমতায় থাকাকালীন সময়ে মা হওয়ার নজির খুব কম।

সূত্র: দ্য গার্ডিয়ান    •     অরিন/নিউজ টোয়েন্টিফোর