সমুদ্রের নিচে ইউরোপের প্রথম রেস্টুরেন্ট 'আন্ডার'

সংগৃহীত ছবি

সমুদ্রের নিচে ইউরোপের প্রথম রেস্টুরেন্ট 'আন্ডার'

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

চারিদিকে কাঁচের দেয়াল। দেয়ালের ওপাশে নীল পানিতে সাতরে বেড়াচ্ছে বিভিন্ন সামুদ্রিক প্রাণি। আর এপাশে আপনার সামনে টেবিলের ওপর সাজানো নানা সামুদ্রিক খাবার। মনে হতে পারে এখনি বোধহয় কাঁচের দেয়াল ভেঙে তেড়ে আসবে ভয়ঙ্কর হাঙর।

কিন্তু, না, সেই ঝুঁকি বিবেচনায় রেখে যথেষ্ট মজবুত করেই তৈরি করা হচ্ছে সমুদ্রের তলদেশে ইউরোপের প্রথম রেস্টুরেন্টটি। তাই নির্ভয়ে সামুদ্রিক প্রাণির দৌড়-ঝাপ দেখতে দেখতে ভিন্ন এক স্বপ্লীল পরিবেশে আপনি প্রিয় মানুষটির সঙ্গে ভোজনপর্ব শেষ করতে পারবেন- এমনটাই দাবি 'আন্ডার' নামের রেস্টুরেন্টটির নির্মাতাদের। ২০১৯ সালের শুরুর দিকে এটির কাজ শেষ হওয়ার কথা।

দক্ষিণ নরওয়ের লিনডেসনেসে সমুদ্রপৃষ্ঠ থেকে পাঁচ মিটার পানির নিচে তৈরি করা হচ্ছে এই রেস্টুরেন্ট।

রেস্টুরেন্টটিতে থাকবে সামুদ্রিক পরিবেশ। খাদ্যতালিকায় থাকবে নানারকম সামুদ্রিক খাবার।

একশ জনের ধারণ ক্ষমতাসম্পন্ন রেসুটরেন্টটির মধ্যে থাকছে- শ্যাম্পেন বার, নানা রকমের আলোকসজ্জা, ডাইনিংরুম। এছাড়া সেখানে সামুদ্রিক প্রাণি ও পরিবেশ গবেষণা কেন্দ্রও থাকবে।

রেসুটরেন্টটির অন্যতম আকর্ষণীয় দিক হচ্ছে ৩৬ ফুটের প্যানারোমিক জানালা ও  সামুদ্রিক খাবার।  

রেসুটরেন্টটির দেয়াল এমনভাবে শক্ত ও চওড়া করা হয়েছে, যাতে সমুদ্রের সকল শক্তি প্রতিরোধ করতে পারে।

এই প্রোজেক্টের প্রধান স্থপতি রান গ্রেসডাল জানান,  এই স্থাপনার অন্যতম আকর্ষণীয় দিক হচ্ছে -প্রকৃতি ও ভূমির মধ্যে দারণ সমন্বয়। এখানে যারা আসবেন তারা ভূমি থেকে সামুদ্রিক পরিবেশে প্রবেশ করে এক ধরণের বৈচিত্রময় অভিজ্ঞতা অর্জন করবেন। সমুদ্রের মধ্যে খুঁজে পাবেন প্রাকৃতিক উপাদানগুলোকে ।

তিনি রেসুটরেন্টটির  নিরাপত্তার কথা জানিয়ে বলেন, স্থাপনাটির শক্ত গাঁথুনি,উন্নতমানের ডিজাইন ও কঠিন পানি নিরোধক অবকাঠামোর কারণে এখানে যে কেউ নিরাপত্তা  অনুভব করতে পারে।

রেসুটরেন্টটির প্রধান বাবুর্চি নিকোলাই ইলিটসগার্ড জানান, তাদের খাদ্যতালিকায় শীত, গ্রীষ্ম, বর্ষাসহ নানা মৌসুমের নানা ফলমূল, মাছ, মাশরুম, বাদাম ইত্যাদি রাখা হবে। সূত্র: সিএনএন

নিউজ টোয়েন্টিফোর/এএস

সম্পর্কিত খবর