ছাত্রীদের বের করে দেওয়ার প্রতিবাদে বিকেলে বিক্ষোভ

ছাত্রীদের বের করে দেওয়ার প্রতিবাদে বিকেলে বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কবি সুফিয়া কামাল হল থেকে বৃহস্পতিবার গভীর রাতে কয়েকজন ছাত্রীকে বের করে দেওয়ার প্রতিবাদে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।  

আজ শুক্রবার বিকেলে বিক্ষোভ মিছিল করবে সংগঠনটি। সংগঠনের যুগ্ম আহ্বায়ক নুরুল হক নুরু এ বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দেন।

তিনি বলেন, ‘যদি কেউ অপরাধ করে থাকে তাহলে বিশ্ববিদ্যালয়ের আইনে তার বিচার হবে।

কিন্তু রাতের অন্ধকারে কেন অভিভাবক ডেকে তাদের হল থেকে বের করে দেয়া হচ্ছে?’ 

অভিযোগ পাওয়া যায়, ঢাবির কবি সুফিয়া কামাল থেকে কয়েকজনকে ছাত্রীকে বের করে দেওয়া হয়। মেয়েদের মোবাইল ফোন কেড়ে নিয়ে চেক করা হয়। রাতে বাড়িতে ফোন দিয়ে অভিভাবককে আসতে বলা হয়।

সুফিয়া কামাল হল সূত্রে জানা যায়, গত ১০ এপ্রিল ফেসবুকে ভুয়া আইডি থেকে গুজব ছড়ানোর ঘটনায় জড়িত সন্দেহে এই ছাত্রীদের বের করে দেওয়া হয়েছে।

ছাত্রীদের হল থেকে বের করে দেওয়ার খবর জানাজানি হলে বৃহস্পতিবার রাত দুইটার দিকে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন ও যুগ্ম আহ্বায়ক নুরুল হক নুরু সুফিয়া কামাল হলের সামনে উপস্থিত হন। এ সময় তারা সেখানে বিক্ষোভ করেন।  

কোটা সংস্কারের দাবিতে গত ৮ এপ্রিল শাহবাগে অবস্থান নেন আন্দোলনকারীরা। ওইদিন রাতে তাদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সহিংসতার ঘটনা ঘটে। এরপর তারা রাজু ভাস্কর্যে অবস্থান নিয়ে আন্দোলন করতে থাকেন।  

চলমান ওই আন্দোলনের মধ্যেই ১০ এপ্রিল সুফিয়া কামাল হলের ছাত্রলীগের সভাতি ইফফাত জাহান এশার বিরুদ্ধে আন্দোলনে অংশ নেওয়ার জন্য ছাত্রীদেরকে নির্যাতনের অভিযোগ ওঠে।

এ ঘটনার জেরে এশাকে ছাত্রলীগ, হল ও বিশ্ববদ্যিালয় থেকে বহিষ্কার করা হয়। পরে তদন্তে নির্দোষ প্রমাণিত হওয়ায় সব বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হয়।  

এরই ধারাবাহিকতায় বুধবার (১৮ এপ্রিল) ডিসিপ্লিনারি বোর্ডের বৈঠকে এশাকে হেনস্তার জন্য ২৬ শিক্ষার্থীকে চিহ্নিত করে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়। এরপরই হল কর্তৃপক্ষ হলের শিক্ষার্থীদের জিজ্ঞাসাবাদ শুরু করে।

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর