ঋণখেলাপিদের কেউই রেহাই পাবে না: পরিকল্পনামন্ত্রী

ঋণখেলাপিদের কেউই রেহাই পাবে না: পরিকল্পনামন্ত্রী

মোক্তাদির আহাম্মেদ

পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল বলেছেন, 'প্রকল্পের বিপরীতে ব্যাংক থেকে বিপুল অংকের অর্থ ঋণ হিসেবে নিয়ে যারা প্রতারণা করেছেন, তাদের বিচার শুরু হয়েছে। কেউই রেহাই পাবে না। '

বুধবার সন্ধ্যায় নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশ মিশনের বঙ্গবন্ধু মিলনায়তনে ‘এসডিজির অগ্রগতি সম্পর্কিত জাতিসংঘের হাই লেভেল পলিটিক্যাল ফোরাম’-এ বাংলাদেশের ভূমিকার আলোকে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

বাংলাদেশ থেকে অর্থ পাচার নিয়ে বিভিন্ন তথ্যের ব্যাপারে পরিকল্পনামন্ত্রী বলেন, বৈধভাবে উপার্জিত অর্থ পাচারের কোন প্রয়োজন হবে না।

ইচ্ছা করলেই তারা যেকোন দেশে যেকোন প্রকল্পে বিনিয়োগ করতে পারবেন। বিদেশিরা যেমন বাংলাদেশে বিনিয়োগ করছেন, একই প্রক্রিয়া রয়েছে বাংলাদেশিদের জন্যেও। এজন্য আমাদের সরকার আইন ঢেলে সাজিয়েছে। তাই আগে অর্থ পাচারের সুযোগ থাকলেও, এখন আর তেমন বেআইনি পথে যাবার প্রয়োজন হবে না।
 

তিনি বলেন, বাংলাদেশে চলমান উন্নয়ন পরিক্রমা কখনোই থেমে যাবে না। এমডিজির সাফল্যের সিড়ি বেয়েই বাংলাদেশ এসডিজিতে অগ্রগতির পথে ধাবিত হচ্ছে। এমডিজি বাস্তবায়নে বাংলাদেশের অর্জিত অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে শুরু থেকেই বাংলাদেশ সরকার এসডিজি বাস্তবায়নে সুনির্দিষ্টভাবে এবং লক্ষ্য স্থির করে কাজ শুরু করেছে।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক আগ্রহে সমগ্র প্রশাসন, পেশাজীবী, শ্রমজীবী, সুশীল সমাজ, সাংবাদিক, সাহিত্যিক এবং নির্বাচিত জনপ্রতিনিধির সকলেই উন্নয়নের এই ধারায় সম্পৃক্ত হয়েছেন। রাজনৈতিক অঙ্গীকার হিসেবেই বাংলাদেশে টেকসই উন্নয়ন লক্ষ্য তথা এসডিজি বাস্তবায়িত হবার ক্ষেত্র সুগম হয়েছে।