‘মন্ত্রীদের নির্বাচনী প্রচার সংবিধান লঙ্ঘন’

‘মন্ত্রীদের নির্বাচনী প্রচার সংবিধান লঙ্ঘন’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, সংসদ সদস্যদের সিটি করপোরেশন নির্বাচনে প্রচারের সুযোগ দিলে সেটা স্পষ্টভাবে সংবিধানের লঙ্ঘন হবে।

শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ জাতীয়তাবাদী নাগরিক দল আয়োজিত এক দোয়া ও স্মরণ সভায় এ কথা বলেন তিনি।

তিনি বলেন, শুনলাম ইসি সংসদ সদস্যদের সিটি নির্বাচনে প্রচারের সুযোগ দিতে পারে। এটা স্পষ্টভাবে সংবিধানের লঙ্ঘন হবে।

নির্বাচনী আচারণবিধির লঙ্ঘন হবে।

বিএনপির সিনিয়র এ নেতা বলেন, আমরা নির্বাচন কমিশনকে বলেছি, ইতিমধ্যে নির্বাচনী আচারণবিধি লঙ্ঘন হচ্ছে। কারণ বাংলাদেশের যে প্রান্তেই প্রধানমন্ত্রী, মন্ত্রী ও এমপিরা নৌকায় ভোট চাইলে পক্ষান্তরে সিটি নির্বাচনে নৌকায় ভোট চাওয়ার শামিল। এই কারণে সিটি নির্বাচনের আগে প্রধানমন্ত্রী, মন্ত্রী ও এমপিরা নৌকায় ভোট চাইতে পারবেন না।

যদি চান তাহলে সুস্পষ্টভাবে নির্বাচনী আচারণবিধি লঙ্ঘন হবে।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দায়েরকৃত রাজনৈতিক ষড়যন্ত্রমূলক সকল মামলা প্রত্যাহারসহ নিঃশর্ত মুক্তির লক্ষ্যে এবং কুমিল্লা উত্তর জেলা বিএনপির সভাপতি মরহুম আলহাজ্ব মো. খোরশেদ আলমের স্মরণে’ এ দোয়া ও স্মরণ সভা হয়।

তিনি বলেন, সামনে দুটি পথ আছে। প্রথমত, নির্বাচন নিরপেক্ষ সরকারের অধীনে করতে হবে। দ্বিতীয়ত, সংসদ ভেঙে দিয়ে সেই নির্বাচন করতে হবে। নির্বাচনে সেনা মোতায়েন করতে হবে। কিন্তু আওয়ামী লীগ এগুলো চাইবে না। আর আমরা আশাও করি না, কোনো স্বৈরাচার ইচ্ছাকৃতভাবে জনগণকে এ সুযোগ দিবে। এই সুযোগ আমাদেরকে তৈরি করে নিতে হবে। এজন্য জনগণ ঐক্যবদ্ধ আছে।

খন্দকার মোশাররফ হোসেন বলেন, ২০১৪র' ৫ জানুয়ারি আর এখনকার সময় এক নয়। এর মধ্যে নদীতে অনেক পানি গড়িয়েছে। সুতরাং ৫ জানুয়ারির নির্বাচনের মতো ভোট ও ভোটার ছাড়া আর কোনো পাতানো খেলা হতে দেওয়া হবে না।

জনগণ আগামী নির্বাচনে ভোট দিতে পারলে আওয়ামী লীগের কোনো পাত্তা ও অস্তিত থাকবে না বলে মন্তব্য করে তিনি বলেন, সেই জন্য আওয়ামী লীগ গায়ের জোরে আবারও ক্ষমতায় যাওয়ার ষড়যন্ত্র করছে। কিন্তু বারবার জনগণের সঙ্গে প্রতারণা করা যাবে না। বোকা বানানো যাবে না।

সংগঠনের সভাপতি ওমর ফারুক পীর সাহেবের সভাপতিত্বে আরও বক্তব্য দেন, জিনাফের সভাপতি লায়ন মিয়া মো. আনোয়ার, দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপন প্রমুখ।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর