ব্রিজ ধসে মালবাহী ট্রাক পানিতে, যোগাযোগ বিচ্ছিন্ন

ব্রিজ ধসে মালবাহী ট্রাক পানিতে, যোগাযোগ বিচ্ছিন্ন

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

শরীয়তপুর-বিনোদপুর আঞ্চলিক মহাসড়কে রাজগঞ্জ বড় ব্রিজের পশ্চিম পাড়ের সেতুর সংযোগ সড়ক ভেঙ্গে মাল বোঝাই ট্রাক নদীতে পড়েছে গেছে। ফলে মাদারীপুরের শিবচরসহ শরীয়তপুরের ৭টি ইউনিয়নের সঙ্গে সড়ক যোগাযোগ বিছিন্ন রয়েছে। এতে চরম দুর্ভোগে পড়েছেন ওই এলাকার কয়েক লাখ মানুষ। ইতোপূর্বেও ওই সেতুটি তিনবার ভাঙ্গনের মুখে পড়েছিল।

স্থানীয় সূত্রে জানা গেছে, শরীয়তপুর-বিনোদপুর আঞ্চলিক মহাসড়কে কীর্তিনাশা নদীর ওপর রাজগঞ্জ বড় ব্রিজটি ২ কোটি ৪ লাখ ৫১ হাজার ৫৫১ টাকা ব্যয়ে ২০০৫-০৬ অর্থ বছরে কাজ শুরু করে ২০০৮ সালে কাজ শেষ করা হয়। গত ৬ অক্টোবর ২০১৬ তারিখে হঠাৎ করে ব্রিজের গোড়া থেকে মাটি ও বালু ধসে গিয়ে বিরাট এক ভাঙ্গনের সৃষ্টি হয়। সেই সময় স্থানীয়রা ও এলজিইডি কর্তৃপক্ষে সহয়াতায় সাময়িকভাবে ব্রিজের গোড়ায় বাঁশ ও গাছের গুড়ি ও কালভার্ট দিয়ে জনসাধারণকে চলাচল করতে দেয়া হয়।  

এরপর গত বছরের অক্টোবর মাসে একই স্থানে আবার ভাঙ্গনের ঘটনা ঘটে।

তখন বেইলি স্থাপন করে সেতুটি কোন রকম চলাচলের উপযোগী করা হয়। শুক্রবার ঢাকা থেকে ছেড়ে আসা ট্রান্সফর্মার বহনকারী একটি ট্রাক (চট্ট-মেট্রো-শ-১১-১২২৭) শরীয়তপুর সদর উপজেলার গয়াতলা আসার পথে রাজগঞ্জ বড় ব্রিজের ওপর উঠলে বিকট শব্দে কালভার্ট ব্রিজটি ভেঙে নদীতে পড়ে যায়। এতে সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যায়।

এই ঘটনায় মাদারীপুরের শিবচরসহ শরীয়তপুরের চন্দ্রপুর, বিনোদপুর, মাহমুদপুর, তুলাসারসহ ৬ ইউনিয়নের প্রতিদিন শত শত যানবাহন ও বিভিন্ন স্কুল কলেজ ও মসজিদ মাদ্রসায় ছাত্র-ছাত্রীসহ কয়েক লাখ মানুষ পড়েছেন চরম দুর্ভোগে। ফলে নদীপথে ট্রলার যোগে লোকজন পারাপার হচ্ছে।  

এলাকাবাসীর দাবি, জরুরি ভিত্তিতে ব্রিজটি মেরামত কাজ করে যানবাহনসহ জনসাধারণের চলাচলের ব্যবস্থা করা হোক। সেতুটি ভেঙে যাওয়ার কারণে আংগারিয়া বন্ধান হয়ে প্রায় ১২ থেকে ১৩ কিলোমিটার পথ ঘুরে যানবাহন চলাচল করছে। সেতুটি ভেঙ্গে যাওয়ার পরও এলজিইডি কর্তৃপক্ষ কোনো পদক্ষেপ গ্রহণ করেনি।

অরিন/নিউজ টোয়েন্টিফোর