মামলার জট কমছে সাতক্ষীরা নারী ও শিশু নির্যাতন দমন আদালতে

প্রতীকী ছবি

তিনমাসে নিষ্পত্তি ৪৩৭ টি

মামলার জট কমছে সাতক্ষীরা নারী ও শিশু নির্যাতন দমন আদালতে

শাকিলা ইসলাম জুঁই, সাতক্ষীরা ॥

সাতক্ষীরা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে মামলার জট খুলতে শুরু করেছে। এই  আদালতে নিষ্পত্তির অপেক্ষায় বহু মামলা পড়ে থাকায় অস্বস্তিতে ছিল বাদি ও বিবাদি উভয় পক্ষ। এখন জট খুলতে শুরু করায় তারা রয়েছেন বেশ স্বস্তিতে।

আদালত সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে ২০১৬ সালের ১২ জুলাই এই আদালতের বিচারক মো. জিয়াউল হক অন্যত্র বদলি হন।

এরপর থেকে বিভিন্ন সময়ে এই আদালতে বাড়তি দায়িত্ব পালন করেন জেলা ও দায়রা জজ জোয়ার্দার মো. আমিরুল ইসলাম এবং  জেলা ও দায়রা জজ প্রথম আদালতের বিচারক মো. আশরাফুল ইসলাম। কিন্তু একই সাথে দুটি আদালতের কার্যক্রম সামলানো তাদের পক্ষে খুবই কঠিন হয়ে পড়ে। ফলে নারী ও শিশু নির্যাতন দমন আদালতে মামলার সংখ্যা ক্রমেই  বাড়তে থাকে।  
খোঁজ নিয়ে জানা গেছে এই আদালতে বিচারাধীন মামলার সংখ্যা যখন প্রায় তিন হাজার তখন বিচারক (জেলা জজ)  হিসাবে নিয়োগ পান হোসনে আরা আক্তার।
তিনি ২০১৭ এর নভেম্বরে যোগদান করলেও শুরু হয় এক মাসের ছুটি। ফলে ২০১৮ এর জানুয়ারি থেকেই তার কার্যক্রম শুরু হয়। এ সময় মামলার সংখ্যা ছিল ২৮৪৫ টি।    
আদালতের পিপি এড. জহুরুল হায়দার জানান  নুতন বিচারক যোগদানের পর গত জানুয়ারি মাসে ১৩৬ টি, ফেব্রুয়ারিতে ২০২ টি এবং মার্চে ৯৯ টিসহ ৪৩৭ টি মামলা নিষ্পত্তি হয়েছে।   এ সময় সাক্ষ্য গ্রহন করা হয়েছে প্রায় চার শ’ জনের । তিনি বলেন মাত্র তিনমাসে মামলার সংখ্যা এসে দাঁড়িয়েছে ২৪০৮ টিতে।   এই ধারা চলতে থাকলে দ্রুততার সাথে আরও বহু মামলা নিষ্পত্তি হবে বলে আশা প্রকাশ করেন তিনি। এতে সংশ্লিষ্টদের ভোগান্তিও হ্রাস পাবে।

(নিউজ টোয়েন্টিফোর/কেআই)

সম্পর্কিত খবর