স্মার্টফোনের অতি ব্যবহার একাকিত্বের কারণ!

প্রতীকী ছবি

স্মার্টফোনের অতি ব্যবহার একাকিত্বের কারণ!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

অতিরিক্ত প্রযুক্তি ব্যবহারকারী লোকজন বেশি মাত্রায় একাকিত্ব,হতাশা, দুশ্চিন্তা ও সামাজিক বিচ্ছিন্নতায় ভোগে। কানাডার ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।  

বিশ্ববিদ্যালয়টির একদল গবেষক সেখানকার ১৫৩ জন শিক্ষার্থীর ওপর এক জরিপ চালান, যারা মাত্রাতিরিক্ত স্মার্টফোন ব্যবহার করে থাকেন।  

গবেষণায় আরো দেখানো হয়েছে, মাত্রাতিরিক্ত ইলেকট্রনিক্স ডিভাইস ব্যবহার মানুষের স্নায়ুবিক সমস্যার সৃষ্টি করে।

এতে মস্তিষ্কের ওপর চাপ পড়ে এবং এর কার্যক্ষমতা হ্রাস করে।  

এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের স্যান ফ্র্যান্সিসকো স্টেট ইউনিভার্সিটির স্বাস্থ্য শিক্ষা বিভাগের অধ্যাপক এরিক পিপার বেশ কয়েকটি উপসর্গের কথা উল্লেখ করেন। তার মতে, বেশি মাত্রায় প্রযুক্তি ব্যবহারকারীরা সমাজ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ছে। এতে করে তারা নানা ধরনের সামাজিক জটিলতায় ভুগছে।

বিশেষজ্ঞরা জানান, সরাসরি যোগোযোগের অভাব বা শারীরিকভাবে ভাব বিনিময় না হওয়ায় মানুষের মধ্যে একাকিত্ব সৃষ্টি হয়।  

একটি পরিসংখ্যানে দেখানো হয়, আধুনিক যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের মধ্যে শীর্ষে রয়েছে গুগল ম্যাপ। এরপর আছে হোয়াটস অ্যাপ, জিমেইল,গুগল ক্রম ও পঞ্চম স্থানে আছে ফেসবুক।

জরিপে দেখা যায়, প্রতি ৩ জনে দু’জন ব্যক্তি মনে করেন, তারা ফোনে আসক্ত হয়ে পড়ছেন। গবেষণায় আরো উঠে আসে, প্রতিদিন ন্যূনতম এক ঘন্টা করে হলেও তারা স্মার্টফোন এর পেছনে ব্যয় করছেন।

অন্য একটি গবেষণায় দেখানো হয়,  অতিরিক্ত প্রযুক্তি ব্যবহারকারীদের ১০ শতাংশ প্রতিদিন ৬০ বারেরও বেশি ফোন হাতে তুলে।  

যোগাযোগকে সহজ করে তুলতে মানুষ যখন স্মার্টফোনের দিকে ঝুঁকছে, ঠিক তখনই এর বিরূপ প্রভাব সম্পর্কে সবাইকে সর্তক করে দিলেন ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।  

সূত্র: ডেইলি মেইল    •   সুফিয়ান/অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর