‌‘আমেরিকাকে রুখতে চীন-রাশিয়া-ইরানের ঐক্য দরকার’

‌‘আমেরিকাকে রুখতে চীন-রাশিয়া-ইরানের ঐক্য দরকার’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

মার্কিন পদক্ষেপ মোকাবেলায় ঐক্যবদ্ধ অবস্থান নিতে মস্কো এবং বেইজিংয়ের প্রতি আহ্বান জানিয়েছে তেহরান। রাশিয়ার সোচি শহরে চীনের জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী গুয়ো শেংকুনের সঙ্গে এক বৈঠকে এ আহ্বান জানান ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানি।

তিনি বলেন, ইরান, চীন ও রাশিয়া যেহেতু আমেরিকার জাতীয় নিরাপত্তা হুমকির তালিকায় রয়েছে সে কারণে এ তিন দেশের উচিত ওয়াশিংটনের বিরুদ্ধে অভিন্ন অবস্থান নেওয়া।

আলী শামখানি বর্তমানে একটি আন্তর্জাতিক নিরাপত্তা সম্মেলনে অংশ নেওয়ার জন্য রাশিয়ার সোচি শহরে অবস্থান করছেন।

দুদিনব্যাপী এ সম্মেলনে বিশ্বের ১১০টি দেশ অংশগ্রহণ করছে।  

সন্ত্রাসবাদ ইস্যুর কথা উল্লেখ করে আলী শামখানি বলেন, এই সমস্যা বিশ্ব শান্তি ও নিরাপত্তাকে হুমকির মুখে ফেলেছে।

সিরিয়ায় আমেরিকা পরাজিত উল্লেখ করে তিনি বলেন, ইরাক ও সিরিয়ায় তাকফিরি সন্ত্রাসবাদ পরাজিত হয়েছে সে কারণে আমেরিকা এবং তার পশ্চিমা মিত্ররা দামেস্ক সরকারের বিরুদ্ধে রাসায়নিক হামলার অজুহাত তুলে সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে যাতে দেশটিতে মার্কিন সেনা উপস্থিতি নিশ্চিত করা যায়।

ইরান, চীন, রাশিয়াই পারে সন্ত্রাসবাদ মোকাবেলা করতে দাবি করে ইরানের এ কর্মকর্তা বলেন, সন্ত্রাসবাদপন্থি দেশগুলো এখন আফগানিস্তানে সন্ত্রাসবাদ পাচারে ব্যস্ত।

এই পদক্ষেপ চীন, রাশিয়া ও ইরানের সীমান্তকে মারাত্মকভাবে হুমকির মুখ ফেলেছে। এ পরিস্থিতিতে সন্ত্রাসবাদ মোকাবেলায় ইরান, চীন, রাশিয়া, পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতা গড়ে তোলা জরুরি।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর