চীনে বছরে ৬০০ কোটি তেলাপোকার চাষ!

চীনে বছরে ৬০০ কোটি তেলাপোকার চাষ!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

চীনের সিচুয়ান প্রদেশের এক খামারে উন্নত প্রযুক্তির এআই (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) ব্যবহার করে বছরে ৬০০ কোটি তেলাপোকা চাষ হচ্ছে।

দেশটির সংবাদমাধ্যমে জানানো হয়, সিচুয়ান প্রদেশের শিচাং শহরে অবস্থিত একটি বড় বহুতল ভবনে তেলাপোকার চাষ হচ্ছে। তেলাপোকা চাষ করার জন্য উপযুক্ত পরিবেশ তৈরি করা হয়েছে এখানে। ভবনটির ভেতরটা গরম, আর্দ্র ও অন্ধকার।

 

ভবনের ভেতরের খোঁজখবর রাখার জন্য কম্পিউটার ব্যবহার করা হয়। তেলাপোকার খাবার দেওয়া থেকে শুরু করে পরিবেশ কতটা আর্দ্র, তেলাপোকা জন্মানোর হার এ সবের খোঁজ রাখে কম্পিউটার। কোনো সমস্যা দেখা দিলে কম্পিউটারের এআই (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) তার সমাধান করে।

এশিয়ার বিভিন্ন অঞ্চলে তেলাপোকা ওষুধ হিসেবে সমাদৃত।

হাজার হাজার বছর ধরে চীনের স্থানীয় চিকিৎসাবিদ্যায় বিভিন্ন রোগের ওষুধ হিসেবে ব্যবহার হয়ে এসেছে তেলাপোকা। এসব রোগের মাঝে আছে সাধারণ সর্দি-কাশি, পেটের সমস্যা ও ব্যথা।

শুধু যে চীনেই তেলাপোকাকে ওষুধ মনে করা হয় তা নয়, কিছুদিন আগে যুক্তরাজ্যের গবেষকরাও দেখেছেন, কিছু কিছু রোগের জীবাণু ধ্বংস করতে কাজে আসে তেলাপোকার মস্তিষ্ক।

এই খামারটির মালিক হলো গুডডক্টর ফার্মাসিউটিক্যাল গ্রুপ। তারা তেলাপোকার নির্যাসসমৃদ্ধ এক ‘হেলথ ড্রিঙ্ক’ উৎপাদন করে ইতোমধ্যে ৬৮ কোটি ডলার আয় করেছে । চীনের অনেকেই নিয়মিত এই পানীয় পান করে।

সূত্র: সাউথ চায়না মর্নিং পোস্ট      •        অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর