নাইজেরিয়ার ‍‘ভুয়া’ অনাথাশ্রম থেকে ১৬২ শিশু উদ্ধার (ভিডিও)

নাইজেরিয়ার ‍‘ভুয়া’ অনাথাশ্রম থেকে ১৬২ শিশু উদ্ধার (ভিডিও)

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

নাইজেরিয়ার বৃহত্তম নগরী লাগোসের একটি ‘বেবি ফ্যাক্টরি’ (শিশু উৎপাদনের কারখানা) ও নিবন্ধনবিহীন দুটি অনাথাশ্রমে অভিযান চালিয়ে ১৬২ শিশুকে উদ্ধার করা হয়েছে।

সংশ্লিষ্ট  সূত্র জানিয়েছে, ওইসব শিশুর মধ্যে কয়েকজনকে যৌন নির্যাতন করা হয়েছে।

লাগোসের সামাজিক উন্নয়ন বিভাগের কর্মকর্তা আগবুলা দাবিরি বলেন, উদ্ধারকৃত শিশুদের মধ্যে ১০০ জন মেয়ে ও ৬২ জন ছেলে। বর্তমানে তাদের সরকারি তত্ত্বাবধানে রাখা হয়েছে।


news24bd.tv

২০১৩ সালে একই রকম একটি অভিযানে ১৭ জন গর্ভবতী নারী ও ১১ শিশু উদ্ধার করা হয়েছিল। পরে ওই নারীরা জানিয়েছিলেন, তাদের সবাইকে একই ব্যক্তি ধর্ষণ করেছিলেন।

নাইজেরিয়ার বিভিন্ন ‘বেবি ফ্যাক্টরিতে’ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযান নতুন কিছু নয়। কিছু কিছু ক্ষেত্রে অবিবাহিত গর্ভবতী নারীদের স্বাস্থ্যসেবার প্রলোভন দেখিয়ে এগুলোতে নিয়ে যাওয়া হয়।

কিন্তু শর্ত থাকে জন্মের পর তাদের বাচ্চাটি ফ্যাক্টরি নিয়ে নেবে। আবার অনেক ক্ষেত্রে নারীদের সেখানে ধর্ষণ করে গর্ভবতী করা হয়।

এসব শিশুকে অনেক সময় দত্তক নেয়ার জন্য বিক্রি করা হয়। অন্যান্য ক্ষেত্রে এদের শিশুশ্রমে নিযুক্ত করা হয়। ইউরোপে পতিতাবৃত্তির জন্যও পাচার করা হয় অথবা ধর্মীয় আচার-অনুষ্ঠান কিংবা বলিদানের জন্য হত্যা করা হয়।

ফেব্রুয়ারি মাসে লাগোস পুলিশ স্থানীয় সংবাদমাধ্যমকে জানায়, তাদের কাছে একজন নারী অভিযোগ করেছে- একটি বেসরকারি হাসপাতালে সন্তান প্রসবের জন্য গেলে তারা তার শিশুটি চুরি করে বিক্রি করে দেয়।

সন্তানহীন দম্পতিরা কিভাবে নাইজেরিয়ার শিশু বিক্রেতা চক্রের জালে জড়িয়ে পড়ছেন, তার প্রতি যুক্তরাজ্যের একজন বিচারক ২০১২ সালে সবার দৃষ্টি আকর্ষণ করেন।

ওই বিচারক বলেন, ‘নারীরা বন্ধ্যাত্বের চিকিৎসার জন্য নাইজেরিয়া যান। অনাকাঙ্ক্ষিত শিশু কিনে তারা নিজের বন্ধ্যাত্ব মোচন করেন। ’



সূত্র: অল আফ্রিকা ডট কম    •     অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর