‘আমেরিকা জেসিপি ত্যাগ করলে এনপিটি ত্যাগ করবে ইরান’

‘আমেরিকা জেসিপি ত্যাগ করলে এনপিটি ত্যাগ করবে ইরান’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

মার্কিন সরকার পরমাণু সমঝোতা (জেসিপি) থেকে বেরিয়ে গেলে পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি (এনপিটি) ত্যাগ করার হুমকি দিয়েছে তেহরান। ইরানের নীতি নির্ধারণী পরিষদের সচিব ও ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) সাবেক কমান্ডার মোহসেন রেজায়ি তেহরানে বিদেশি সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ হুঁশিয়ারি দেন।

তিনি বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বার্থের কাছে নিজেদের দীর্ঘমেয়াদি স্বার্থ বিকিয়ে দেওয়া ইউরোপীয় দেশগুলোর উচিত হবে না। জেসিপিও এ বাস্তবায়নের বিষয়ে ইউরোপীয়রা কোনোদিনও আমেরিকার সঙ্গে একমত হতে পারবে না।

ইউরোপীয় দেশগুলো ট্রাম্পকে পরমাণু সমঝোতায় ধরে রাখার যে পরিকল্পনার কথা ঘোষণা করছে তা নাকচ করে দিয়ে রেজায়ি বলেন, জেসিপিওএ’র ব্যাপারে মার্কিন সরকার ভ্রান্ত নীতি অনুসরণ করছে।

উল্লেখ্য, ট্রাম্প ২০১৭ সালের শুরুতে ইরানের সঙ্গে ছয় পশ্চিমা দেশের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা বাতিল বা যুক্তরাষ্ট্রকে এ সমঝোতা থেকে বের করে নেওয়ার হুমকি দিয়ে আসছেন। ২০১৫ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনামলে এ সমঝোতায় স্বাক্ষর করে ওয়াশিংটন।

সমঝোতাটি স্বাক্ষরিত হওয়ার পর থেকে ইরানের কর্মসূচিকে কেন্দ্র করে দেশটির ওপর আরোপিত নিষেধাজ্ঞা স্থগিত রেখে প্রতি চারমাস পরপর একটি প্রজ্ঞাপনে সই করে আসছিলেন মার্কিন প্রেসিডেন্ট।

আগামী ১২ মে ওই প্রজ্ঞাপনে স্বাক্ষরের পরবর্তী তারিখ। কিন্তু ট্রাম্প হুমকি দিয়েছেন ওই তারিখের মধ্যে ইরানের পরমাণু সমঝোতায় তার ইচ্ছেমতো পরিবর্তন আনা সম্ভব না হলে তিনি ওই প্রজ্ঞাপনে সই করবেন না এবং আমেরিকাকে এ সমঝোতা থেকে বের করে নেবেন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর