বায়তুল মুকাদ্দাসে ‘ট্রাম্প টাউন’ বানাবে ইসরাইল

বায়তুল মুকাদ্দাসে ‘ট্রাম্প টাউন’ বানাবে ইসরাইল

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

পবিত্র বায়তুল মুকাদ্দাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নামে একটি উপশহর নির্মাণের পরিকল্পনা গ্রহণ করেছে ইসরাইল। বৃহস্পতিবার নিউইয়র্কে ইসরাইলের নির্মাণ বিষয়ক মন্ত্রী ইউভ গেলান্ট এ কথা বলেন।

তিনি বলেছেন, তিনি তার মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বিদেশি দূতাবাস নির্মাণের জন্য নতুন স্থান নির্ধারণ ও পরিকল্পনা প্রনয়ণের নির্দেশ দিয়েছেন। তিনি ওই শহরটির নাম ‘ট্রাম্প টাউন’ রাখতে চান।

 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মুসলমানদের পবিত্র স্থান বায়তুল মুকাদ্দাসকে ইসরাইলের রাজধানী হিসেবে ঘোষণা করায় এ পরিকল্পনা গ্রহণ করেছে তেল আবিব।  

গত ডিসেম্বরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সারা বিশ্বের বিরোধিতা ও প্রতিবাদ উপেক্ষা করে। আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ফিলিস্তিনের জেরুজালেম বা বায়তুল মুকাদ্দাস শহরকে ইহুদিবাদী ইসরাইলের রাজধানী হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দিয়েছেন।

তিনি বলেছেন, তেল আবিব থেকে মার্কিন দূতাবাস বায়তুল মুকাদ্দাস শহরে সরিয়ে নেওয়া হবে।

উল্লেখ্য, ১৯৯৫ সালের ২৩ অক্টোবর ইসরাইলের মার্কিন দূতাবাস তেল আবিব থেকে বায়তুল মুকাদ্দাসে নেওয়ার বিল পাস করে মার্কিন কংগ্রেস। কিন্তু বিশ্বজনমতের প্রবল আপত্তির কথা বিবেচনা করে এতদিন কোনো মার্কিন প্রেসিডেন্ট ওই প্রস্তাব বাস্তবায়নের সাহস করেনি। ১৯৬৭ সালের আরব-ইসরাইল যুদ্ধে জেরুজালেম বা বায়তুল মুকাদ্দাস শহর দখল করে নেয় ইসরাইল।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর