আঙুল ফোটে কেন, এটি ভালো না খারাপ?

আঙুল ফোটে কেন, এটি ভালো না খারাপ?

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

কাজের ফাঁকে আঙুল ফোটানোর অভ্যাস আমাদের আছে। কিন্তু আঙুল ফেটানো সম্পর্কে আমাদের অনেক কিছু অজানা আছে। যেমন ধরুন, আঙুল ফোটালে এক ধরনের জোরালো মট মট শব্দ হয়। আমরা মনে করি, আঙ্গুল মোচড়ানোর সময় হাড়ে হাড়ে ঘষা লেগে হয়তো এই শব্দ হয়।

ব্যাপারটা সে রকম নয়। আঙুল ফোটানোর সময় মোটেও হাড়ে হাড়ে ঘষা লাগে না।

আঙুল ফোটানোর সময় আমরা সাধারণত এতটা মোচড় দিয়ে থাকি, যতটা স্বাভাবিকভাবে আঙুলের পক্ষে মোচড়ানো সম্ভব নয়। আমাদের অস্থিসন্ধিগুলোর চারপাশে এক ধরনের তরল থাকে, যেটাকে চিকিত্সাবিজ্ঞানের ভাষায় বলা হয় সাইনোভিয়াল ফ্লুইড।

যখন আমরা অস্থিসন্ধিগুলোকে স্বাভাবিক অবস্থান থেকে সরিয়ে নিয়ে আসি, তখন এই তরলে ফাঁপা অংশের সৃষ্টি হয়। শূন্যস্থানে একটি বুদবুদের সৃষ্টি হয় যা প্রায় সঙ্গে সঙ্গেই ফেটে যায়। এই বুদবুদের ফাটার শব্দটাই আমাদের কানে পৌঁছায়। এটাই হল আঙ্গুল ফাটানোর শব্দের আসল কারণ।

আঙুল ফাটানো ভাল না খারাপ?
আঙুল বা পিঠের হাড় ফাটালে আমরা সাময়িকভাবে খানিকটা আরাম পাই। কারণ ওই বিশেষ ভঙ্গি বা কসরতের ফলে শরীরের ওই অঞ্চলের জড়তা কাটিয়ে ওঠা যায়। সে দিক থেকে আঙুল ফাটানো খারাপ নয়। তাছাড়া এই আঙুল ফাটানোর সঙ্গে বয়সকালে বাতের ব্যথার কোনও সম্পর্ক নেই।

তবে যাঁরা খুব বেশি আঙুল ফোটান তাঁদের একটু সতর্ক হওয়া প্রয়োজন। কারণ, এই অভ্যাসে নিয়ন্ত্রণ না থাকলে ক্রমশ তাঁদের আঙুলের অস্থিসন্ধি দুর্বল হয়ে পড়ে। সেজন্য কাজের ফাঁকে হাত বা পিঠ-কে আরাম দেওয়ার জন্য মাঝে মধ্যে আঙুল ফোটানো যেতেই পারে। তবে খেয়াল রাখতে হবে তা যেন বদভ্যাসে পরিণত না হয়।


(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর