ঝড়-শিলাবর্ষণে ৩০ হাজার বিঘা জমির ফসল নষ্ট

ঝড়-শিলাবর্ষণে ৩০ হাজার বিঘা জমির ফসল নষ্ট

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলায় কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টিতে দাইপুখুরিয়া ইউনিয়নে ইরি, বোরো ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। শিলাবৃষ্টির কারণে ওই এলাকার আমেরও ক্ষতি হয়েছে।

এছাড়া বড় বড় শিলা বর্ষণের ফলে ওই এলাকার ঘরের টিনসেড ছিদ্র হয়ে গেছে। এতে প্রায় এক হাজার ঘর-বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন দাইপুখুরিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আতিকুল ইসলাম জুয়েল।

জানা গেছে, সোমবার সকাল ছয়টার দিকে ব্যাপকভাবে আধা কেজি থেকে এক কেজি ওজনের শিলাবৃষ্টি ও কালবৈশাখী ঝড় বয়ে যাওয়ায় দৌলতবাড়ি-কামালপুর-বিলভাতিয়া বিল, কালহোন বিল, হাতিলাগা বিল, কন্দল ভাটি বিল, ক্ষিরির বিলসহ পার্শ্ববর্তী মাঠের প্রায় ৩০ হাজার বিঘা ইরি, বোরো ধান ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া আশপাশের আম গাছ থেকে ব্যাপক আম ঝড়ে পড়েছে। এদিকে ঝড়ের ফলে কামালপুর বিজিবি ক্যাম্পের প্রধান ফটকের সামনে শতবর্ষী একটি গাছ উপড়ে গেলে ওই এলাকার কয়েকটি বিদ্যুতের খুঁটি ভেঙে যায়। এতে সকাল থেকে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়।

উপজেলা কৃষি কর্মকর্তা এসএম আমিনুজ্জামান জানিয়েছেন, সোমবার সকালের শিলাবৃষ্টি ও ঝড়ে উপজেলার দাইপুখুরিয়া ও শাহবাজপুর ইউনিয়নে ইরি, বোরো ফসল ও আমের ক্ষতি হয়েছে। ওই এলাকার উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের দ্রুত ক্ষয়ক্ষতির হিসাব উপজেলা কৃষি দপ্তরে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী আরিফুল ইসলাম জানান, ক্ষয়ক্ষতির সঠিক পরিমাণ পেলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে ব্যবস্থা নেওয়া হবে।

(নিউজ টোয়েন্টিফোর/রফিক/তৌহিদ)
 

সম্পর্কিত খবর