ঈদে চুলের সাজ

ঈদে চুলের সাজ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক:

চুল নিয়ে কবি-সাহিত্যিকদের কাব্যের শেষ নেই। আছে ভুরি ভুরি গানও। সুন্দর ঝলমলে চুল মানুষের ব্যক্তিত্বে আনে পরিবর্তন। বিভিন্ন অনুষ্ঠানে যাওয়ার আগে চুলে কোন স্টাইল দেবেন তা নিয়ে অনেকেই দ্বিধায় পড়েন।

আর মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদ। কত মানুষ বাড়িতে আসবে, যেতেও হবে অনেক জায়গায়। এদিন চুলের সাজটা একটু নজরকাড়া না হলে কি হয়? আজকাল পোশাকের সঙ্গে চুলের স্টাইলের কোনো বাঁধাধরা নিয়ম নেই। খোলা চুল তো আছেই, তাতেও রয়েছে নানা কায়দা কানুন।
সোজাসাপটা খোলা চুলেও দেখা যাচ্ছে নানা বৈচিত্র্য। এ ছাড়া নানা রকম বেণি, এলোমেলো স্টাইল, কার্ল, সোজা সবই এখন চলছে। তাই চুল বাঁধতে পারেন ইচ্ছেমতো। তবে নিজের সঙ্গে যা মানানসই সেই স্টাইলকেই প্রাধান্য দিন।

চুলে রাবীন্দ্রিক আবহ 
যুগ পাল্টালেও সাজে রাবীন্দ্রিক আবহ এনে দেয় জাকজমক ভাব। বাঙালিয়ানা উৎসবকে কেন্দ্র করে এই সাজের গুরুত্ব বেশি পায়। বিভিন্ন অনুষ্ঠানেও অনেকে এমন সাজ দিতে পছন্দ করেন। বৈশাখে এই সাজ বেশি গুরুত্ব পেলেও আজকাল ঈদেও অনেকে চুলে রাবীন্দ্রিক সাজ দেয়। এসব সাজে সাধারণত লম্বা চুল হলে ভালো হয়। তবে ছোট চুল হলেও নিরাশ হওয়ার কিছু নেই। মাথার সামনের চুলগুলোকে আড়াআড়িভাবে দুই ভাগে ভাগ করুন। এবার সামনের চুলগুলো আলাদা করে পেছনের চুলগুলো রাবার দিয়ে শক্ত করে বেধে নিন। রাবার দিয়ে যেখানে বাধা, ঠিক তার নিচে একটা লম্বা আলগা বেনি ববি পিন দিয়ে আটকে নিন। এবার সামনের চুলগুলো পছন্দমতো সিঁথি করে দুই পাশে আটকাতে হবে। তারপর সেই চুলের মাথা রাবারে আটকানো চুলের নিচে ঘুরিয়ে আটকে দিন। কানের পাশ থেকে অল্প কিছু চুল বাইরে রাখতে পারেন। হেয়ার মেশিনে সেগুলো কার্ল করলে ভালো লাগবে। এবার রাবারে বাধা চুল গুলো ছোট ছোট কয়েক ভাগে ভাগ করে নিন। একেকটি ভাগ প্লেন ব্রাশ করে ছোট করে পেচিয়ে ববি পিন দিয়ে আটকে দিন। পুরো মাথার পেছনে এভাবে চুলগুলো আটকে বড় খোপা করে দিন। খেয়াল রাখতে হবে খোপার ভেতর দিয়ে যেন বেনির মাথা বের না হয়ে যায়। ব্যাস হয়ে গেল সুন্দর একটি চুলের সাজ। এবার হেয়ার পার্ল বা পছন্দসই কাঁটা দিয়ে সাজিয়ে নিন।  

খোলা চুলে ফ্যাশন
জমকালো সাজ মানেই সব সময় চুল বেধে মাথার ওপর তুলতে হবে তা কিন্তু নয়। খোলা চুলেও হতে পারে দারুণ ফ্যাশন। এমন একটি সাজ দিতে চাইলে প্রথমেই চুলগুলোকে প্লেন ব্রাশ করে নিন। তারপর কপালের যেকোনো পাশে সিঁথি কেটে নিতে হবে। যে পাশে সিঁথি ঠিক তার বিপরীত পাশে মাথার সামনের চুলগুলো আলাদা করে নিন। পেছন থেকে কিছু চুল নিয়ে একটা রাবারে বেধে নিন। সেখান থেকে চিকোন একটি বেনি করুন। বাকি চুল গুলোকে কয়েকটি ভাগে ভাগ করুন। এবার সেগুলো ছোট ভাঁজে ববি পিন দিয়ে আটকে নিন। সবগুলো আটকানো হলে আগেই করে রাখা বেনি খোপার চারপাশে ঘুরিয়ে আটকে দিন। খোলা চুলের মাথা কার্ল বা সোজা যাই হোক ভালো দেখাবে।

খোপায় তারার ফুল
শাড়ির সঙ্গে নজরকাড়া একটি খোপা, তাতে সুবাসিত ফুল। এমন খোপা দেখলে মনে হতেই পারে, মেঘশূন্য আকাশে জ্বলে থাকা তারাগুলো যেন নারীর খোপায় আশ্রয় নিয়েছে। তাছাড়া নারীর সৌন্দর্য বর্ণনায় অবিচ্ছেদ্য বৈশিষ্ট্যও বটে। কোনো অনুষ্ঠানে যাওয়ার আগে আপনার খোপাও সাজতে পারে এমন অপরূপ সাজে। প্রথমেই চুলগুলোকে ভালোভাবে ব্রাশ করে নিন। তারপর ছোট্ট সিঁথির পেছনের চুলগুলো দিয়ে হালকা পনিটেইল করুন। এবার পুরো চুল একটা রাবারে বেধে নিন। তারপর অল্প করে চুল নিয়ে আঙুলে পেচিয়ে আটকে দিন। একে একে সব চুল ববি পিন দিয়ে আটকাতে হবে। এমনভাবে আটকাবেন যাতে একটা খোপার আকার ধারণ করে। চুলের ভেতরের দিকে উল্টো ব্রাশ করে ফুলিয়েও নিতে পারেন। এতে খোপা বড় দেখা যাবে। খোপা বড় করতে না চাইলে প্লেন ব্রাশই যথেষ্ট। এবার ফুল দিয়ে খোপা সাজানোর পালা। সন্ধ্যার অনুষ্ঠানে যেতে বেছে নিতে পারেন দোলনচাঁপা। গন্ধে মাতোয়ারা হবে যে কেউ। সাধারণ ফুল হলে জারবারা, গোলাপ বা অন্য ফুলও খারাপ লাগবে না।  

খোলা চুলে বান স্টাইল
মাথার উপরের চুলকে আড়াআড়ি করে দুই ভাগে ভাগ করে নিন। সামনের কিছু চুল ছেড়ে দিয়ে পেছনের পুরো চুল ফুলিয়ে নিন। এক্ষেত্রে পেছনের চুলের ব্যাক সাইড থেকে উল্টো ব্রাশ করতে হবে। এবার সামনের থেকে আবার কিছু চুল নিয়ে প্লেন ব্রাশ করে ফুলানো চুলের ওপর দিয়ে দিন। যাতে উল্টো ব্রাশের এলোমেলো চুলগুলো না দেখা যায়। তারপর ইচ্ছামত বান করুন। ববি পিন বা পাঞ্চ ক্লিপ দিয়ে শক্ত করে বাধন দিতে পারবেন। বানের চারপাশ ঘুরিয়ে পুতির মালা দিয়েও আনতে পারেন অন্যরকম লুক। এমন বাধনে পেছনের চুলগুলো ছেড়ে রাখলে ভালো দেখাবে। তবে চুলের আগা হালকা কার্ল করে দিতে হবে। এবার সামনের চুলের মাঝ বরাবর বা এক পাশে সিঁথি কেটে দিন। সিঁথির চুল হালকা ফোলালে খারাপ লাগবে না। চুলে যদি ব্যাংগস কাট থাকে তবে না ফুলিয়ে প্লেন করে ছেড়ে রাখুন। সামনের চুল লম্বা থাকলে পেছনের চুলের সঙ্গে ক্লিপ দিয়ে আটকে নিন। চাইলে পোশাকের রঙের সঙ্গে মিলিয়ে মাথার একপাশে ফুল পরতে পারেন, বেশ লাগবে।  

টুইস্ট খোপার বৈচিত্র্য 
অল্প সময়ে চুলে পার্টি সাজ হলে মন্দ কি? তাই শিখে নিতে পারেন চুলে পার্টি সাজ দেয়ার ছোট্ট একটি কৌশল। প্রথমেই কপালের সামনের চুলগুলো নিয়ে একটি পনিটেইল করে নিন। অর্থাৎ সামনের চুলগুলো পছন্দমতো ফুলিয়ে বেধে নিতে হবে। এবার পরের এক স্টেপ চুল নিয়ে একটা হালকা ঝুঁটি বাঁধুন। তারপর এই ঝুঁটির মাঝ বরাবর একটু ফাঁকা করে পুরো ঝুঁটির চুল সেই ফাঁকে উল্টো করে ঘুরিয়ে পেছন দিয়ে বের করে দিন। দেখবেন ঝুঁটির দুই পাশের চুলে দুটো মোড়ানো ভাঁজ বা টুইস্ট পড়েছে। তারপর আবার দ্বিতীয় একটা ঝুঁটি বাধুন। একই কাজের পুনরাবৃত্তি করুন। এভাবে এক লাইন বরাবর চার থেকে পাঁচটি ঝুঁটি বাধতে হবে। সবশেষে ঘাড়ের কাছের বাড়তি চুলগুলোতে একটি সাধারণ খোঁপা করে আটকে দিন। পোশাকের সঙ্গে মানিয়ে খোঁপায় পরে নিতে পারেন একটি সুন্দর ফুল বা নকশাদার কাঁটা। এবার আয়নায় দেখে নিজের প্রশংসায় আপ্লুত হওয়ার পালা।

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর