ঈদের দিনে ত্বক হয়ে উঠুক উজ্জ্বল

ঈদের দিনে ত্বক হয়ে উঠুক উজ্জ্বল

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক:

দেখতে দেখতে এসে গেল ঈদ। এই বিশেষ দিনকে ঘিরে আয়োজনের শেষ থাকে না। থাকে নানা পরিকল্পনা। কিন্তু ঈদকে কেন্দ্র করে নানা আয়োজন, কেনা-কাটা আর কাজের চাপের কারণে আমাদের ত্বক অনেক শুষ্ক ও প্রাণহীন হয়ে যায়।

আর এরকম হলে বিশেষ দিনটিতে আপনাকে দেখাবে মলিন। এজন্য প্রয়োজন ত্বকের সঠিক যত্ন। এতদিন না পারলেও ঈদের আগের দিন অন্তত ত্বকের ধরণ বুঝে নিয়ে নিন একটি ফেইস ট্রিটমেন্ট। পার্লারে না গিয়ে ঘরেও করে নিতে পারেন কাজটি।

শুষ্ক ত্বকের জন্য মুলতানি মাটি ১ টেবিল চামচ, চন্দনের গুঁড়ো ১ টেবিল চামচ, দুধের সর ১ চা-চামচ, আমন্ড কাঠবাদাম বাটা ১ টেবিল চামচ মিশিয়ে ত্বকে লাগান। ১৫-২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এরপর ভালো ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। রাতে ঘুমাতে যাবার আগে এটা করলে ভালো ফল পাবেন।  

তৈলাক্ত ত্বকের জন্য মসুরের ডাল বাটা ১ টেবিল চামচ, মুলতানি মাটি ১ টেবিল চামচ, কাঁচা দুধ ১ টেবিল চামচ, কমলার রস ১ টেবিল চামচ একসঙ্গে মিশিয়ে ত্বকে লাগান। ১৫-২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। তৈলাক্ত ত্বকের জন্য নির্দেশিত ভালো কোন ময়েশ্চারাইজার লোশন লাগিয়ে নিন।

স্বাভাবিক ও মিশ্র ত্বকের জন্য মসুরের ডাল বাটা ১ টেবিল চামচ, মুলতানি মাটি ১ টেবিল চামচ, চন্দনের গুঁড়ো  ১ টেবিল চামচ, দুধের সর ১ টেবিল চামচ, গোলাপজল ১ চা-চামচ মিশিয়ে ত্বকে লাগান। ১৫-২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

অনেকে ঈদের আগে ত্বক উজ্জ্বল দেখাতে ব্লিচ করে থাকেন। কেমিকেল ব্লিচ ত্বককে তাৎক্ষণিক উজ্জ্বল করলেও দীর্ঘমেয়াদে ক্ষতি করে। তবে প্রাকৃতিক উপায়ে এটি করা যায়। ২ টেবিল চামচ কমলালেবুর রসের সাথে এক চিমটি কাঁচা হলুদ মিশিয়ে নিন। মিশ্রণটি সপ্তাহে একদিন ব্যবহার করলে উজ্জ্বলতা বৃদ্ধি পাবে। অর্থাৎ, কাল যেহেতু ঈদ, আজই কাজটি করে ফেলতে পারেন। অথবা, আজ উপরের কোন ফেইস ট্রিটমেন্ট ব্যবহার করে ঈদের দিন সকালেও প্রাকৃতিক ব্লিচের কাজটি করতে পারেন।

ত্বকের মরা কোষ দূর করতে স্ক্রাব করুন। ঘরোয়া পদ্ধতিতে স্ক্রাব করতে চাইলে চিনি, লেবুর রস, অলিভ অয়েল ও চালের গুড়া দিয়ে মাস্ক তৈরি করে মুখে লাগান। ১০ মিনিট রেখে ভালো করে ঘষে মুখ ধুয়ে লোশন লাগিয়ে নিন।

চোখের চারপাশ কালো হয়ে গেলে তা দূর করার জন্য আলু বা শসার রস তুলাতে নিয়ে সেটি ৩০ মিনিট চোখের ওপর দিয়ে রাখুন।

এছাড়া পর্যাপ্ত পানি খান। পরের দিন কোথায় কোথায় যাবেন, কী কী করবেন এইসব চিন্তা যেন আপনার ঘুমে ব্যাঘাত না ঘটায়। মনে রাখবেন ভালো ঘুম সুস্থ ও উজ্জ্বল ত্বকের জন্য খুবই প্রয়োজনীয়। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো ঈদের দিন রোদে ঘোরাঘুরির ক্ষেত্রে সানস্ক্রিন ও সানগ্লাস ব্যবহার করতে ভুলবেন না।

সম্পর্কিত খবর