রেসিপি: খাসির কষা মাংস

রেসিপি: খাসির কষা মাংস

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক:

উপকরণ
খাসির মাংস ১ কেজি, পেঁয়াজ কুঁচি ১ কাপ, আদা বাটা ২ টেবিল চামচ, আলু মাঝারি করে কাটা ৩ টা, রসুন বাটা ১ টেবিল চামচ, গরমমশলা গুঁড়ো ১ চা চামচ, সরষের তেল ৩ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, লঙ্কা গুঁড়া ২/৩ চা চামচ, টমেটো কুঁচি ২/৩ টা, তেজপাতা ৩/৪ টা, কাঁচা লঙ্কা ৩/৪ টা, এলাচ-দারুচিনি-লবঙ্গ ৭/৮ টা, লবন ও চিনি পরিমান মতো।

প্রণালী
প্রথমে মাংস ধুয়ে এর মধ্যে ১ টেবিল চামচ আদা-রসুন বাটা, পেঁয়াজ কুঁচি, লবন, চিনি, হলুদ, ১ চা চামচ লঙ্কা গুঁড়া, কাঁচা লঙ্কা এবং ১ টেবিল চামচ সরষের তেল খুব ভাল করে মিশিয়ে ২ ঘন্টা কষিয়ে নিন। এবার আরেকটি কড়াইয়ে সরষের তেল গরম করে আলুগুলো ভেজে তুলে নিন। সেই তেলে তেজপাতা এবং গরমমশলা দিন।

এবার কিছুক্ষন নাড়াচাড়া কওে বাকি পেঁয়াজকুঁচি দিন। ভাজতে থাকুন। এবার ভাজা পেঁয়াজের অর্ধেকটা একটা পাত্রে সরিয়ে রাখুন। এবার আদা-রসুন বাটা, টমেটো কুঁচি, ভাল করে নাড়তে থাকুন।
কষানোর সময় লঙ্কার গুঁড়া এবং সামান্য পানি দিন। যখন মশলা থেকে তেল বেরিয়ে আসবে তখন খাসির মাংস এবং আলু দিন এবং নাড়তে থাকুন। এবার লবন এবং চিনি দিয়ে ঢেকে দিন। মাংস নরম হয়ে এলে বাকি ভাজা পেঁয়াজগুলো ছড়িয়ে দিন। এবার লুচির সঙ্গে গরম গরম পরিবেশন করুন তৈরি কষা মাংস।

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর