পুরুষের জন্য জন্ম নিয়ন্ত্রক ট্যাবলেট!

পুরুষের জন্য জন্ম নিয়ন্ত্রক ট্যাবলেট!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

নারীদের জন্য জন্ম নিয়ন্ত্রক ওষুধের প্রচলন অনেক দিন থেকে। কিন্তু এবার একটু ব্যতিক্রম খবর। তা হলো জন্ম নিয়ন্ত্রক ওষুধ আসছে পুরুষদের জন্যেও। অর্থাৎ, জন্ম নিয়ন্ত্রণের ক্ষেত্রে নারীদের পাশাপাশি পুরুষরাও দায়িত্ব নিতে পারবেন সহজেই।

উত্তর ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের গবেষক মাইকেল ও’রান্ড জানাচ্ছেন, ইপি০৫৫ (EP055) মিশ্রিত একটি বিশেষ পদার্থ নিয়ে গবেষণা চলছে। যা জন্মনিয়ন্ত্রক হিসেবে কাজ করবে।

যেভাবে কাজ করে ইপি০৫৫?
গবেষকরা জানায়, এটি পুরুষদের বীর্যে থাকা প্রোটিনকে বেঁধে রেখে তার চলাচলের গতিকে স্লথ করে দেবে। ফলে মহিলাদের গর্ভবতী হওয়ার সম্ভাবনা কমে যাবে।

এভাবেই পার্শপ্রতিক্রিয়া ছাড়াই জন্ম নিয়ন্ত্রণে সাহায্য করবে এই মিশ্রণ।

সেক্সচুয়ালি ট্রান্সমিটেড ডিজিজের (এসটিডি) সংক্রমণ রোধ করার পাশাপাশি বর্তমানে কন্ডোম পুরুষদের ক্ষেত্রে জন্ম নিয়ন্ত্রক হিসেবেও বড় ভূমিকা পালন করে। এটি যৌন মিলনের ক্ষেত্রে নিরাপদও। তবে গবেষকদের মতে, পুরুষদের স্বাভাবিক হরমোনের গতিবিধিতে প্রভাব ফেলে কন্ডোম।

এ দিকে নারীদের গর্ভনিরোধক ট্যাবলেট তাঁদের হরমোনের উপর যথেষ্ট প্রভাব ফেলে। যে কারণে অতিরিক্ত গর্ভনিরোধক ট্যাবলেট নারীদের খেতে নিষেধ করেন চিকিৎসকরা।

কিন্তু নতুন এই ইপি০৫৫-এর মিশ্রণটি পরীক্ষামূলকভাবে প্রয়োগ করে দেখা গেছে, এর ফলে শরীরে কোনও পার্শপ্রতিক্রিয়া হয়নি। তবে এই বিশেষ মিশ্রণটি ট্যাবলেটের আকারে বাজারে নিয়ে আসার আগে আরও কিছু পরীক্ষা-নিরিক্ষার প্রয়োজন বলে জানাচ্ছেন গবেষকরা।

ভারত, চিনের মতো বিপুল জনসংখ্যার দেশে এই ওষুধ কার্যকরী হবে বলে ধারণা বিশেষজ্ঞদের।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর