২০১৮-১৯ অর্থবছরের এডিপি অনুমোদন, পরিবহন খাতে সর্বোচ্চ বরাদ্দ

২০১৮-১৯ অর্থবছরের এডিপি অনুমোদন, পরিবহন খাতে সর্বোচ্চ বরাদ্দ

নিজস্ব প্রতিবেদক

আগামী ২০১৮-১৯ অর্থবছরের জন্য ১ লাখ ৮০ হাজার ৮৬৯ কোটি ১৭ লাখ টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) অনুমোদন দেওয়া হয়েছে।

আজ (১০ মে) পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠকে এ অনুমোদন দেন এনইসি চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মূল এডিপি নির্ধারণ করা হয়েছে, ১ লাখ ৭৩ হাজার কোটি টাকার। স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের নিজস্ব তহবিল থেকে ধরা হয়েছে ৭ হাজার ৮৬৯ কোটি ১৭ লাখ টাকা।

পরে বৈঠক শেষে এ বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব জিয়াউল ইসলাম এবং সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম।

ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘এডিপি বাস্তবায়নে আমরা পরিকল্পিতভাবে এগুচ্ছি। আমাদের লক্ষ্য ২০৪১ সালে উন্নত দেশে যাওয়া।

তাই প্রবৃদ্ধি বাড়িয়ে উন্নয়নের দিকে যাওয়াই মূল লক্ষ্য। ’

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী চারটি বিষয়ের ওপর গুরুত্ব দিতে বলেছিলেন। এগুলো হচ্ছে- সবার স্কুলে উপস্থিতি, ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে উন্নীতকরণ, ডিজিটাল বাংলাদেশ এবং ২০২১ সালের মধ্যে সবার জন্য বিদ্যুৎ সুবিধা নিশ্চিত করা। এগুলো পূরণের পথে রয়েছি আমরা’।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘সংসদ নির্বাচনের কারণে কোনো উন্নয়ন কার্যক্রম বাধাগ্রস্ত হবে না। তবে আগামী অর্থবছরে সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি বা আরএডিপি আর হবে না। ’

আগামী অর্থবছরের অগ্রাধিকার প্রকল্পে বরাদ্দের প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, পদ্মা সেতু এবং পদ্মা সেতুতে রেল সংযোগ প্রকল্পের গুরুত্ব বিবেচনা করে নতুন বাজেটে সর্বোচ্চ বরাদ্দ দেয়া হয়েছে পরিবহন খাতে। এছাড়া অগ্রাধিকার বিবেচনায় দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ বিদ্যুৎ এবং তৃতীয় সর্বোচ্চ বরাদ্দ দেয়া হয়েছে ভৌত পরিকল্পনা-পানি সরবরাহ ও গৃহায়ণ খাতে। ’

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর