করতোয়ার অতীত-বর্তমান-ভবিষ্যৎ নিয়ে সেমিনার

করতোয়ার অতীত-বর্তমান-ভবিষ্যৎ নিয়ে সেমিনার

পঞ্চগড় প্রতিনিধি

ঐতিহাসিক করতোয়া নদীর অতীত, বর্তমান ও ভবিষ্যৎ নিয়ে সেমিনার অুনষ্ঠিত হয়েছে। শুক্রবার সকালে বগুড়ায় পল্লি উন্নয়ন একাডেমীর আয়োজনে আই ডাব্লিউএম হোস্টেলের কনফারেন্স রুমে এই সেমিনার অনুষ্ঠিত হয়। এতে সরকারি-বেসরকারি সংস্থার গবেষক, কর্মকর্তারা উপস্থিত ছিলেন । সেমিনারে পঞ্চগড় জেলায় প্রবাহিত করতোয়া নদীর উৎসমুখ, নানা প্রবাহ ও উপনদী নিয়ে গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন নদী গবেষক মাহবুব সিদ্দিকী।

পল্লিউন্নয়ন একাডেমির মহাপরিচালক এম.এ মতিনের সভাপতিত্বে সেমিনারে মুখ্য আলোচক ছিলেন পানিসম্পদ পরিকল্পনা সংস্থার সাবেক মহাপরিচালক নদী গবেষক  ম. ইনামুল হক। স্বাগত বক্তব্য দেন পল্লিউন্নয়ন একাডেমির যুগ্নপরিচালক শেখ মেহেদী মোহাম্মদ। আলোচনা করেন বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কতৃপক্ষ ঠাকুরগাঁও সার্কেলের তত্বাবধায়ক প্রকৌশলী জাহাঙ্গীর আলমখান, নির্বাহী প্রকৌশলী ফরিদুল ইসলাম, বাংলাদেশ প্রতিদিন ও নিউজ ২৪ এর পঞ্চগড় প্রতিনিধি সরকার হায়দার।

বক্তারা বলেন, ঐতিহাসিক করতোয়া নদী সুপ্রাচীনকাল থেকে বাংলাদেশকে সমৃদ্ধ করছে।

কিন্তু ক্রমাগত এই নদীটি বিলিন হয়ে যাচ্ছে। অচিরেই এই নদীকে ঘিরে মহা পরিকল্পনা গ্রহণ করা উচিত। এছাড়া এই নদীর উপনদীগুলোকে খনন করে নাব্যতা ফেরানো দরকার। করোতোয়া যেহেতু বালিবাহিত নদী তাই এর উপনদীগুলোকে খনন করলে স্থায়িত্ব বৃদ্ধি পাবে।  

(নিউজ টোয়েন্টিফোর/প্রতিনিধি/তৌহিদ)

সম্পর্কিত খবর