খুলনায় পৌঁছেছে ভোটের সরঞ্জাম

খুলনায় পৌঁছেছে ভোটের সরঞ্জাম

খুলনা অফিস

আগামী ১৫ মে খুলনা সিটি কর্পোরেশন (খুসিক) নির্বাচন। সুষ্ঠু ভোট গ্রহণে আগামী সোমবার সকাল থেকে বিজিবি, পুলিশ ও র‌্যাব এবং সংশ্লিষ্ট কর্মকর্তাসহ ১০ হাজার নিরাপত্তা কর্মী মাঠে থাকবে। এদিকে ভোট গ্রহণের জন্য নির্বাচনের ব্যালট বাক্স, ব্যালট পেপার, অমোচনীয় কালি এবং সীলসহ নির্বাচনী সরঞ্জাম খুলনায় এসে পৌঁছেছে। রোববার দুপুরের পর থেকে এগুলো ভোটকেন্দ্রে পাঠানো হবে।

ভোটের সরঞ্জাম শুক্রবার সকালে খুলনায় পৌঁছলে সেগুলো বিভাগীয় মহিলা ক্রীড়া কমপ্লেক্সের জিমনেশিয়ামে রাখা হয়। সরঞ্জাসের নিরাপত্তায় কমপ্লেক্স ও আশপাশ এলাকায় বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।

খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনের রিটার্নিং অফিসার মো. ইউনুচ আলী বলেন, ভোটের সরঞ্জাম বুঝে পেয়েছি। এগুলো যাচাই-বাছাই করে নির্বাচনের আগের দিন বিভিন্ন কেন্দ্রে পাঠানো হবে।

১৪ মে সকাল ১০টা থেকে প্রিজাইডিং অফিসারদের নির্বাচনী সরঞ্জাম বুঝিয়ে দেয়া হবে।

অপরদিকে কেসিসি নির্বাচনে আগামী সোমবার সকাল থেকে পুলিশ, র‌্যাব, আনসার ও বিজিবিসহ ১০ হাজার নিরাপত্তা কর্মী মাঠে থাকবে।  

মেট্রোপলিটন পুলিশ ২৫৪টি ভোট কেন্দ্রকে গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) এবং বাকি ৩৫টি কেন্দ্রকে সাধারণ বলে চিহ্নিত করেছে। ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোর জন্য ১০ জন এবং সাধারণ কেন্দ্রের জন্য ৮ জন করে সশস্ত্র পুলিশ দায়িত্ব পালন করবে। এছাড়া পুলিশের টহলদল ও সাদা পোশাকের গোয়েন্দা পুলিশ থাকবে। সবমিলিয়ে ভোটের দিন ৫ হাজার পুলিশ নিরাপত্তার দায়িত্ব পালন করবে। প্রতিটি কেন্দ্রে ২ জন করে সশস্ত্র, ৭ জন পুরুষ ও ৫ জন নারী লাঠি নিয়ে ভোট কেন্দ্রের নিরাপত্তার দায়িত্বে থাকবেন।

নির্বাচন কমিশন সচিব হেলাল উদ্দীন জানান, খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনে আচরণ বিধিমালা লঙ্ঘনকারীদের তাৎক্ষণিক সাজা দিতে ৪৯ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। এছাড়া পুলিশ, এপিবিএন-আনসার ব্যাটালিয়ন সদস্য নিয়ে গঠিত ১০টি মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স, ৩১টি র‌্যাবের টিম ও ১৬ প্লাটুন বিজিবি মোতায়েন থাকবে।

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর