প্যারিসে হামলা: নিহত ২, আহত বেশ কয়েকজন

প্যারিসে হামলা: নিহত ২, আহত বেশ কয়েকজন

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

প্যারিসে এক ব্যক্তি ছুরি দিয়ে হামলা চালালে দুইজন নিহত এবং অন্তত কয়েকজন আহত হয়েছে। এদিকে হামলাকারীও পুলিশের গুলিতে নিহত হয়েছে। তার পরিচয় এখনো জানা যায়নি। ফ্রান্সের গণমাধ্যম এ খবর নিশ্চিত করেছেন।

তবে তিনি আইএসের সদস্য বলে দাবি করেছে জঙ্গি গোষ্ঠীটি।

সেন্ট্রাল প্যারিসে অপেরা ডিস্ট্রিক-এ হামলার ঘটনাটি ঘটে। এই এলাকায় অনেক নামী রেস্টুরেন্ট রয়েছে৷

শনিবার সেখানে প্রচুর মানুষ ভিড় জমায়৷ সোশ্যাল মিডিয়ায় হামলার মুহূর্তের অনেক ভিডিও পোস্ট করেন৷ তাতে দেখা গেছে হামলার জেরে সেখানে চরম আতঙ্ক ছড়িয়ে পড়ে। প্রাণ ভয়ে বাঁচতে অনেকে পড়ে গিয়ে জখম হন৷

প্রত্যক্ষদর্শীরা বর্ণনায় মানুষজন ভয়ে রাস্তা থেকে দৌড়ে বিভিন্ন রেস্টুরেন্টের ভেতরে আশ্রয় নিয়েছে।

এই হামলার উদ্দেশ্য কি তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

প্যারিসে হামলার নেপথ্যে আইএস
জঙ্গি সংগঠন আইএস প্যারিস হামলার দায় স্বীকার করল। এক বিবৃতিতে তারা হামলাকারীকে ‘ইসলামিক স্টেটের সৈনিক’ বলে উল্লেখ করেছে। একই সঙ্গে বিবৃতিতে এই জঙ্গি গোষ্ঠী জানিয়েছে, ইরাক ও সিরিয়ার বদলা নিতেই এই হামলা।

তদন্তকারী অফিসারেরাও এটিকে জঙ্গি হামলা ধরে নিয়েই তদন্ত শুরু করেছেন। আইএস জঙ্গিদের বিবৃতি ছাড়াও আরও একটি কারণে এটিকে জঙ্গি হামলা বলে মনে করা হচ্ছে।

গুলিবিদ্ধ হয়ে মারা যাওয়ার সময় শেষ বারের মতো ‘আল্লাহু আকবার’ ধ্বনি শোনা গিয়েছিল হামলাকারীর গলায়। এমনটাই জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। তাই এই হামলাকে জঙ্গি হামলা বলেই তদন্ত শুরু করেছে প্যারিস পুলিশ।

শনিবার হঠাৎই প্রকাশ্যে রাস্তায় ছুরির আঘাতে মারা যান এক ব্যক্তি। আহত হন কমপক্ষে চার জন। প্রথমে জানা যায় এলোপাথারি ছুরি চালিয়েছে হামলাকারী। পরে জানা যায়, পাশ দিয়ে যাওয়ার সময় আশেপাশের ব্যক্তিদের ছুরি দিয়ে হামলা করা হয়।

এখনো অবধি আতাতায়ীর নাম, পরিচয় সামনে আনেনি পুলিশ।

ফরাসি প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাঁক্রো ঘটনার নিন্দা করে জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছেন। সেই সঙ্গে জানিয়েছেন, রক্ত ঝরার খেসারত দিচ্ছে ফ্রান্স।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর