ঘুরে দাঁড়িয়েছে টাইগাররা

সংগৃহীত ছবি

ঘুরে দাঁড়িয়েছে টাইগাররা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক:

মুশফিকুর রহীম ও সাব্বির রহমানের ব্যাটে ঘুরে দাঁড়িয়েছে টাইগাররা। শেষ খবর পর্যন্ত টাইগারদের সংগ্রহ ২৩৭/৬। মুশফিক ৫৫ এবং নাসির হোসেন ১০ রান ঝুলিতে নিয়ে ব্যাট করছেন।  

দলের ব্যাটিং বিপর্যয়ের মধ্যে অর্ধ-শতক হাঁকিয়েছেন মুশফিকুর রহীম।

১২৯ বলে তিনি এই অর্ধ-শতক করেছেন। ইনিংসে ৪টি চার রয়েছে। অন্যদিকে, মাত্র ৬৪ বলে দুর্দান্ত এক অর্ধ-শতক করে প্যাভিলিয়নে ফিরেছেন সাব্বির রহমান।

এর আগে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় স্বাগতিক বাংলাদেশ।

৬০ ওভারে ৫ উইকেটে ১৫৫ রান নিয়ে টেস্টের প্রথম দিনের চা-বিরতিতে টাইগাররা। মধ্যাহ্ন-বিরতিতে বাংলাদেশের রান ছিল ৩ উইকেটে ৭০ রান।

দলীয় ২১ রানের মধ্যে ওপেনার তামিম ইকবাল ৯ ও তিন নম্বরে নামা ইমরুল কায়েস ৪ রান করে ফিরে যান। দু’জনকেই শিকার করেন অস্ট্রেলিয়ার অফ-স্পিনার নাথান লিঁও।

এরপর ৪৯ রানের জুটি গড়েন আরেক ওপেনার সৌম্য সরকার ও চার নম্বরে নামা মোমিনুল হক। দলীয় ৭০ রানে নামের পাশে ৩৩ রান রেখে লিঁও'র তৃতীয় শিকার হন সৌম্য। ৮১ বল মোকাবেলা করে ২টি চার ও ১টি ছক্কায় নিজের ইনিংস সাজান সৌম্য। ৫২ বলে ১টি চারে ২৪ রান নিয়ে মধ্যাহ্ন-বিরতিতে যান মমিনুল। সবকটি উইকেট নেন লিঁও।

বিরতিতে থেকে ফেরার পর উইকেট পতনের তালিকায় নাম তুলেন মমিনুলও। লিঁও'র চতুর্থ শিকার হবার আগে ২টি চারে ৬৭ বলে ৩১ রান করেন মমিনুল। উইকেটে গিয়ে রান তোলায় মনোযোগী হন ঢাকা টেস্টের নায়ক সাকিব আল হাসান। ৩টি বাউন্ডারিতে ভালো কিছু করার ইঙ্গিতও দেন তিনি। কিন্তু সাকিবকে ২৪ রানের বেশি করতে দেননি অস্ট্রেলিয়ার বাঁ-হাতি স্পিনার অ্যাস্টন আগার।

১১৭ রানে পঞ্চম উইকেট হারানোর পর চা-বিরতি পর্যন্ত আর কোন উইকেট হারায়নি বাংলাদেশ। অধিনায়ক মুশিফকুর রহিম ২৯ ও সাব্বির রহমান ২৪ রানে অপরাজিত ছিলেন। লিঁও ৫৮ রানে ৪ উইকেট নেন।

২৯ দশমিক ৪ ওভারে ৩ উইকেটে ৭০ রান নিয়ে টেস্টের প্রথম দিনের মধ্যাহ্ন-বিরতিতে গিয়েছে টাইগাররা।  
দলীয় ২১ রানের মধ্যে ওপেনার তামিম ইকবাল ৯ ও তিন নম্বরে নামা ইমরুল কায়েস ৪ রান করে ফিরে যান। দু’জনকেই শিকার করেন অস্ট্রেলিয়ার অফ-স্পিনার নাথান লিঁও।

ঢাকায় সিরিজের প্রথম টেস্ট ২০ রানে জিতেছিল বাংলাদেশ। তাই দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে মুশফিকুর বাহিনী।

বাংলাদেশ একাদশ: মুশফিকুর রহিম (অধিনায়ক ও উইকেটরক্ষক), তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুমিনুল হক, সাব্বির রহমান, সাকিব আল হাসান, নাসির হোসেন, মেহেদি হাসান, তাইজুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান।

অস্ট্রেলিয়া একাদশ: স্টিভেন স্মিথ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, ম্যাথু রেনশ, হিল্টন কার্টরাইট, পিটার হ্যান্ডসকম্ব, গ্লেন ম্যাক্সওয়েল, ম্যাথু ওয়েড (উইকেটরক্ষক), অ্যাস্টন আগার, প্যাট কামিন্স, নাথান লিঁও ও ও’কেফি।  

সম্পর্কিত খবর