‘বাংলাদেশ দিয়ে পণ্য আমদানির কথা ভাবছে নেপাল’

‘বাংলাদেশ দিয়ে পণ্য আমদানির কথা ভাবছে নেপাল’

পঞ্চগড় প্রতিনিধি

বাংলাদেশে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত প্রফেসর ডা. চোপলাল ভুসাল বলেছেন, বাংলাদেশের চট্টগ্রাম ও মংলা সমুদ্র বন্দর ব্যবহার করে বহিঃবিশ্ব থেকে পণ্য আমদানি করে তা বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে নেপালে নিয়ে যাওয়ার চিন্তা-ভাবনা করা হচ্ছে।

তিনি বলেন, বিশ্বের বিভিন্ন দেশ থেকে তারা পণ্য আমদানি করতে ভারতের কলকাতাসহ দুটি সমুদ্র বন্দর ব্যবহার করেন। কিন্তু ওই দুটি বন্দর দিয়ে পণ্য আমদানিতে খরচ এবং সময় অনেক বেশি লেগে যায়। এজন্য বাংলাদেশের চট্টগ্রাম ও মংলা সমুদ্র বন্দর ব্যবহার করে বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে বহিঃবিশ্বি থেকে পণ্য আমদানির কথা চিন্তা করছে।

এজন্য তারা রেলপথও ব্যবহার করতে চায়। রোববার পঞ্চগড় জেলা পরিষদের সেমিনার কক্ষে পঞ্চগড়, ঠাকুরগাঁও এবং নীলফামারী জেলার ব্যবসায়ী নেতাদের সঙ্গে মত বিনিময়কালে এসব কথা বলেন তিনি। এর আগে পঞ্চগড় রেল ষ্টেশন ঘুরে দেখেন ভুসাল।

তিনি আরও বলেন, বাংলাদেশের চট্রগ্রাম এবং মংলা বন্দর ব্যবহার করে নৌপথে বিশ্বের বিভিন্ন দেশ থেকে পন্য আমদানী করে সড়ক ও রেল পথে বাংলাবান্ধা স্থল বন্দর দিয়ে তা নেপালে নিলে খরচ কমার পাশাপাশি সময়েরও সাশ্রয় হবে।

কারণ বাংলাবান্ধা স্থল বন্দর দিয়ে নেপালের দূরত্ব মাত্র ৬১ কিলোমিটার। অন্যান্য স্থল বন্দরের থেকে যা অনেক কম। তিনি নেপালের ১৫ সদস্যের একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।  

অন্যদিকে রেল পথ ব্যবহার করে কার্গো এনে পঞ্চগড় রেল ষ্টেশনও ব্যবহার করার কথা তুলে ধরেন তিনি। এসময় নেপালের অন্যান্য প্রতিনিধিরা জানায়, বাংলাবান্ধা পর্যন্ত রেলপথ ব্যবহার করতে পারলে আরও সাশ্রয় হতো আমাদের। পঞ্চগড় আমদানী-রপ্তানী কারক এসাসিয়েশনের সভাপতি মেহেদী হাসান খান বাবলা এসময় বলেন, নেপালের এই ইচ্ছা কে কাজে লাগাতে পারে বাংলাদেশ। এতে বাংলাদেশের রাজস্ব আয় বাড়বে। পঞ্চগড় থেকে বাংলাবান্ধা পর্যন্ত রেলপথ সম্প্রসারণ হলে সম্ভাবনার দুয়ার আরও প্রসারিত হবে। সভায় ব্যবসার পাশাপাশি পঞ্চগড়ে চারদেশীয় সাংস্কৃতিক গবেষণা কেন্দ্র স্থাপনের প্রয়োজনীয়তাও তুলে ধরা হয়।
মত বিনিময় সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ঢাকাস্থ নেপালি দূতাবাসের ডেপুটি চীফ মিশন ধন বহাদুর ওলী, বাংলাবান্ধা কাস্টমসের সহকারী কমিশনার আব্দুস সাত্তার, পঞ্চগড় চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি আব্দুল হান্নান শেখ, ঠাকুরগাঁও চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি হাবিবুল ইসলাম বাবলু, নীলফামারী চেম্বার অব কমার্সের সদস্য জয়দেব কুন্ডু, সিএন্ডএফ এসোসিয়েশনের সভাপতি রেজাউল করিম রেজা, পঞ্চগড় চেম্বার অব কমার্সের সাবেক সভাপতি ইকবাল কায়সার মিন্টু, নেপালের বীরগঞ্জ চেম্বারের সভাপতি অশোক কুমার আগারওয়াল প্রমুখ ।

(নিউজ টোয়েন্টিফোর/হায়দার/তৌহিদ)

সম্পর্কিত খবর