কম ঘুমে অকাল মৃত্যু

কম ঘুমে অকাল মৃত্যু

কম ঘুমে অকাল মৃত্যু

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

অপর্যাপ্ত ঘুম আমাদের শরীর ও মনের ওপর নেতিবাচক প্রভাব ফেলে। কিন্তু, এটা যে আমাদের অকাল মৃত্যুর দিকে ঠেলে দেয় তা অনেকেরই অজানা।

ভাল ঘুমের ওপর আমাদের শরীরের যাবতীয় কার্যকারিতা নির্ভর করে। অপর্যাপ্ত ঘুম হলে সবচেয়ে বড় আঘাত লাগে মস্তিষ্কে।

মস্তিষ্ক ছাড়াও শরীরে আরো অনেক সমস্যার জন্ম দেয় অপর্যাপ্ত ঘুম।  

দুরারোগ্য ব্যাধি ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, স্নায়ুরোগ, হতাশা, স্ট্রোক, হৃদ্‌রোগ, স্থূলতা, কিডনির রোগের মতো বিভিন্ন সমস্যা হতে পারে স্বল্প ঘুমের কারণে।

ওয়ার্ল্ড স্লিপ সোসাইটির পূর্বাঞ্চলীয় কো–অর্ডিনেটর ডা. সৌরভ দাশ জানিয়েছেন, ‘‌বর্তমানে ইনসমনিয়া, হাইপোসমনিয়া এবং ঘুমে ব্যাঘাত বা ঘুম ভেঙে যাওয়া, ঘুমের মধ্যে হাঁটাচলা করা প্যারাসমনিয়ার মতো রোগী বেশি।

নাকডাকা, অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া, স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যাও বাড়ছে।

 

বিশেষ্ণরা জানিয়েছেন, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও মোবাইল মানুষের ঘুমের ব্যাঘাত সৃষ্টিতে ভূমিকা রাখছে। মোবাইলের রেডিয়েশন ঘুমের জন্য ক্ষতিকর।  

টিভি ও ইলেকট্রনিক ডিভাইসের রঙিন আলো চোখকে অস্তির করে তোলে যার কারণে ব্যাঘাত ঘটে ঘুমের।

স্লিপ মেডিসিন বিশেষজ্ঞ ডা. হাসিব হাসান বলেন, ‘মানুষের জীবনযাপন বদলে গেছে। পরীক্ষার টেনশন, কাজের চাপ, অতিরিক্ত স্ট্রেসের ফলে ঘুমের সময় কমে আসছে। দিনে যতই ঘুম হোক, রাতের ঘুমটা জরুরি। কারণ, ঘুমের মধ্যে মেলাটোনিন ও কর্টিজোল হরমোন নিঃসৃত হয়, যা শরীরে এনার্জি তৈরি ও ভারসাম্য বজায় রাখতে জরুরি। ’‌
 
ইএনটি সার্জন উত্তম আগরওয়ালের জানান, ‘‌ভাল ঘুমের অভ্যাস তৈরি করতে সচেতন হতে হবে। ফেসবুক, হোয়াটসঅ্যাপে চ্যাট করতে করতে ঘুম চলে আসবে— এ ধারণা ভুল। চিকিৎসায় ঘুম সংক্রান্ত সমস্যা ধরা পড়ে। জটিল সমস্যা হলে ওষুধ, অস্ত্রোপচারের মাধ্যমে সেরে ওঠা সম্ভব। ’‌ সূত্র: আজকাল

নিউজ টোয়েন্টিফোর/এএস

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর