মানুষের আস্থা অর্জনে পুলিশকে আরও সচেষ্ট হতে হবে: প্রধানমন্ত্রী

ফাইল ছবি

মানুষের আস্থা অর্জনে পুলিশকে আরও সচেষ্ট হতে হবে: প্রধানমন্ত্রী

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

সাধারণ মানুষের আস্থা অর্জনে পুলিশকে আরও সচেষ্ট হতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার রাজশাহীর সারদা পুলিশ একাডেমীতে ৩৫ তম বিসিএস পুলিশ ব্যাচের প্রশিক্ষণ সমাপণী কুচকাওয়াজ পরিদর্শন শেষে তিনি বলেন, পুলিশের আচরণ হতে হবে মানবিক। সেবার মনোভাব থাকতে হবে। মানুষের আস্থা অর্জন করতে হবে, ভরসার জায়গা তৈরি করতে হবে।

৩৫ তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ পুলিশের এই নবীন কর্মকর্তারা তাদের প্রশিক্ষণ শেষ করেছেন সারদার শতবর্ষী পুলিশ একাডেমীতে। অপেক্ষায় আছেন কাজে যোগ দেয়ার। রাষ্ট্রের বিরুদ্ধে যে কোন ষড়যন্ত্র রুখে দেওয়ার পাশাপাশি জনগণের জান-মালের নিরাপত্তার গুরুদায়িত্ব কাঁধে নিয়ে কাজে যোগ দেবেন এসব তরুণ পুলিশ কর্মকর্তারা। অভিভাবক হিসেবে প্রধানমন্ত্রী এসব প্রবেশনারী পুলিশ কর্মকর্তাদের সামনে নির্দেশনামূলক ভাষণ দেন।

অনুষ্ঠানে যোগ দিতে বুধবার বেলা ১১টা ২০ মিনিটে বিমান বাহিনীর একটি বিশেষ হেলিকপ্টারে করে রাজশাহীর চারঘাট উপজেলার সারদায় পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  বিকেলে তার ঢাকা ফেরার কথা রয়েছে।

সমাপনী কুচকাওয়াজে শিক্ষানবিশ কর্মকর্তারা অভিবাদন জানান প্রধান অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। অভিবাদনের জবাবে প্রধানমন্ত্রী স্মরণ করিয়ে দেন আইন শৃংখলা রক্ষায় সরকারের দৃঢ অবস্থানের কথা।

প্রধানমন্ত্রী তার বক্তব্যে বলেন, বিশ্বব্যাপী অপরাধের ধরণ দ্রুত পাল্টাচ্ছে। একথা মাথায় রেখে আরও তৎপর হতে হবে পুলিশকে। বিশেষ করে সাইবার অপরাধ দমনে আরও দক্ষ হওয়ার নির্দেশ দেন তাদের।

জঙ্গি দমনে পুলিশের সাহসী ভূমিকার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, শুধু বাংলাদেশে নয়, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ এখন সারা বিশ্বে বড় সমস্যা হিসেবে দেখা দিয়েছে। তবে বাংলাদেশের পুলিশ বাহিনী কঠোর হস্তে তা নিয়ন্ত্রণে করতে সক্ষম হয়েছে। তবে প্রযুক্তির প্রসারের সঙ্গে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ বৃদ্ধিতে নানা কৌশল অবলম্বনের চেষ্টা চলছে। তাই সাইবার নিরাপত্তা নিশ্চিতে পুলিশ সদস্যদের আরও দক্ষতা অর্জন করতে হবে।

এক বছরব্যাপী প্রশিক্ষণ কার্যক্রম সফলভাবে সম্পন্ন করায় নবীন কর্মকর্তাদের শুভেচ্ছা, অভিনন্দন ও আন্তরিক ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী। এছাড়া মহান স্বাধীনতা যুদ্ধে শহীদ পুলিশ সদস্যদের শ্রদ্ধা জানান তিনি।

১৮ জন নারী অফিসারসহ ৩৫ তম বিসিএস পুলিশ ব্যাচে প্রশিক্ষণ নিয়েছেন ১২৩ সহকারী পুলিশ সুপার।

সম্পর্কিত খবর