জনবল সঙ্কটে তুলা গবেষণা বন্ধ, নষ্ট হচ্ছে গবেষণাগারের মূল্যবান যন্ত্রপাতি

জনবল সঙ্কটে তুলা গবেষণা বন্ধ, নষ্ট হচ্ছে গবেষণাগারের মূল্যবান যন্ত্রপাতি

রিপন হোসেন চঞ্চল • যশোর প্রতিনিধি

জনবল সঙ্কট আর নানা প্রতিবন্ধকতায় অকার্যকরী প্রতিষ্ঠানে পরিণত হতে চলেছে যশোরের জগদীশপুরে অবস্থিত দেশের সর্ববৃহৎ তুলা গবেষণা কেন্দ্র, প্রশিক্ষণ ও বীজ বর্ধন খামার। এতে এই তুলা চাষ হুমকির মুখে পড়েছে। তাছাড়া গবেষণা কার্যক্রম বন্ধ থাকায় নষ্ট হচ্ছে গবেষণাগারের মূল্যবান সব যন্ত্রপাতি।  

সংশ্লিষ্টরা মনে করেন, সরকারি সহযোগিতা বাড়ালে এ ফার্মের মাধ্যমে দেশে ১২ মাস তুলা উৎপাদন উপযোগী বীজ সরবরাহ করা সম্ভব।

news24bd.tv

দেশে বর্তমানে তুলার চাহিদা ৬০ লাখ বেল। চাহিদার বিপরীতে উৎপাদন হচ্ছে মাত্র ২ লাখ বেল। চাহিদা মেটাতে তুলার চাষ সম্প্রসারণে দেশে কাজ করছে ৫টি সরকারি গবেষণা ও প্রশিক্ষণ খামার এবং ১৩টি জোন।

কৃষি অফিসের তথ্যানুযায়ী, দেশের চার ভাগের তিন ভাগ তুলা উৎপাদন হয় বৃহত্তর যশোর, কুষ্টিয়া, ঝিনাইদহ ও চুয়াডাঙ্গা জেলায়।

তুলার উচ্চ ফলনশীল জাত উদ্ভাবন, তুলা খামারের কৃষি তাত্ত্বিক পোকামাকড় দমন, রোগ বালাই নিয়ন্ত্রণ ও প্রযুক্তিগত উৎকর্ষ সাধনে মানানসই গবেষণা কার্যক্রম পরিচালনার জন্য ১৯৮০ সালে চৌগাছা উপজেলা সদরের ১০ কিলোমিটার দূরে জগদীশপুর গ্রামে গড়ে তোলা হয় এশিয়া মহাদেশের দ্বিতীয় বৃহত্তম ও দেশের সবচেয়ে বড় তুলা গবেষণা, প্রশিক্ষণ ও বীজ বর্ধন খামার।

news24bd.tv

যশোর জগদীশপুর তুলা গবেষণা, প্রশিক্ষণ ও বীজ বর্ধন খামারের ব্যবস্থাপক শেখ আল মামুন বলেন, ১৫৭ একর (৬৩.৭০ হেক্টর) জমির ওপর প্রতিষ্ঠিত এ খামারটিতে শুরু থেকে উন্নত জাতের তুলা বীজ উদ্ভাবন করে চাষীদের মাঝে সরবরাহের পাশাপাশি, চাষীদের প্রশিক্ষণ ও তুলা চাষে সফলতা অর্জন করে। পরবর্তীতে জনবল সঙ্কটের পাশাপাশি নানা সমস্যায় জর্জরিত হয়ে পড়ে প্রতিষ্ঠানটি। বর্তমানে ২৫টি পদের বিপরীতে কাজ করছে ১৬ জন।  

এ খামারে ২০১২-১৩ অর্থবছরে তুলা উৎপাদনে সরকারি বরাদ্ধ ১২ লাখ ১৭ হাজার টাকা। ২০১৩-১৪ অর্থবছরে ১২ লাখ ৯৩ হাজার টাকা। ২০১৪-১৫ অর্থবছরে ১২ লাখ ৪১ হাজার টাকা। ২০১৫-১৬ অর্থবছরে ১১ লাখ ৫৬ হাজার ৭৯ টাকা।

প্রয়োজনীয় সংখ্যক গবেষক ও গবেষণা সহকারী না থাকায় ও গবেষণার আধুনিক যন্ত্রপাতির অভাবে গবেষণা কার্যক্রম বন্ধ হওয়ার উপক্রম। এতে নষ্ট হয়ে যাচ্ছে মূল্যবান যন্ত্রপাতি। আর গবেষণা না হওয়ায় তুলার উন্নত জাত উদ্ভাবনের পথ রুদ্ধ হচ্ছে বলে জানান জগদীশপুর তুলাবীজ বর্ধন ও প্রশিক্ষণ খামারের বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এমএম আবেদ আলী।  

তিনি বলেন, খামারে ছয় মাসের জাত আছে। এখন চার মাসের জাত এনে আমরা উৎপাদন করছি। তাহলে ১২ মাসই আমরা তুলা উৎপাদন করতে পারবো। আশা করি, জনবল দিয়ে যদি এই গবেষণা চালিয়ে নেয়া যায়, এটাই এশিয়ার সবচেয়ে বড় গবেষণা কেন্দ্র হবে।

নানা সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও এ বছর খামারের ৩১ হেক্টর জমিতে হাইব্রিড জাতের তুলা চাষ হয়েছে। জনবল ঘাটতি দূর হলে আরো অধিক জমিতে চাষ সম্ভব বলে মনে করেন সংশ্লিষ্টরা।

প্রতিষ্ঠার পর থেকে এই তুলা খামার থেকে সিবি-৫, সিবি-১১, সিবি-১২, সিবি-১৬সহ তুলার ৫টি হাইব্রিড জাত উদ্ভাবিত হয়েছে। যা দেশের তুলা চাষে অগ্রণী ভূমিকা পালন করছে। সংশ্লিষ্টরা মনে করেন বারী, বিরি ও বিনা’র মতো অন্যান্য গবেষণা প্রতিষ্ঠানের ন্যায় পর্যাপ্ত জনবল ও গবেষণার উন্নত যন্ত্রপাতি সরবরাহ করা হলে দেশে তুলা চাষের সুদিন ফিরে আসবে।

রিপন/অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর