যশোরে কচুর লতির বাণিজ্যিক চাষ

কচুর লতির হাট, যশোরের পুলের বাজার।

যশোরে কচুর লতির বাণিজ্যিক চাষ

রিপন হোসেন, যশোর

সবজি চাষের রাজধানী হিসেবে খ্যাত যশোরে এবার কচুর লতির বাণিজ্যিক চাষে সাফল্য দেখিয়েছেন কৃষরিা। জেলার বিভিন্ন এলাকার বিস্তীর্ণ মাঠে অন্যান্য সবজির পাশাপাশি কচুর লতির চাষ বিশেষ জায়গা দখল করে নিয়েছে। উৎপাদিত এসব কচুর লতি স্থানীয় চাহিদা মিটিয়ে যাচ্ছে রাজধানী ঢাকাসহ দেশির বিভিন্ন জেলায়।

যশোর-মাগুরা মহাসড়কের পাশেই এই বাজারটির নাম পুলের হাট বাজার।

এখানে মূলতো কচুর লতির বাজার হিসেবে পরিচিত। সপ্তাহের দুই দিন শনি ও মঙ্গলবারে হাট থাকলেও প্রায় প্রতিদিনই এ হাটে কচুর লতি বিক্রি হয়। এ হাটের পাশাপাশি পাশেই খাজুরা বাজারেও বিক্রি হয় কচুর লতি।

জেলার বাঘারপাড়া উপজেলাসহ আশপাশের বিভিন্ন উপজেলার উৎপাদিত কচুর লতি এ হাটে তোলা হয়।

পরে তা পাইকারদের হাত ধরে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করা হয়।

ব্যবসায়ীরা জানান, প্রতিদিন এ হাট থেকেই ৩শ’ থেকে ৪শ’ মন কচুর লতি বেচাঁ-কেনা হয়। এসব লতি স্থানীয় চাহিদা  মিটিয়ে দেশের বিভিন্ন জেলা পাঠানো হয়।

কচুর লতি চাষি রবিউল ইসলাম জীবন বলেন, আগে জমিতে ধান চাষ করতাম। পরে একবছর ধান বর্ষায় ক্ষতিগ্রস্থ হলে কৃষি অফিসারের পরামর্শে কচুর লতি চাষ করি। তাতে লাভ ভালোই হয়েছিল। তখন থেকেই কচুর লতি চাষ করি। অন্যান্য সবজির চেয়ে এর দাম বেশি থাকায় লাভও বেশি হয়।

ধান চাষ থেকে কচুর লতি চাষ করা কষ্টের কাজ হলেও দাম বেশি পাওয়া যায় বলে জানান কৃষক প্রমথ কুমার রায়। তিনি বলেন, ৪৫ শতক জমিতে এচাষে ৪০ হাজার টাকা খরচ হলেও ১ লক্ষ টাকা বিক্রি হয়। তাতে ৬০ হাজার টাকা লাভ হয়।

ব্যবসায়ী আবু সাঈদ বলেন, এ অঞ্চলের কচুর লতি খেতে সুস্বাধু তাই বাজারে এখানকার কচুর লতির চাহিদা রয়েছে। তাই দামও ভালো পায় কৃষকরা।

বাঘারপাড়া উপসহকারী কৃষি অফিসার নজরুল ইসলাম ও লুৎফর রহমান জানান, এর আগে এই এলাকায় ৪/৫ জন চাষি লতি কচুর চাষ করত। মাটি ভালো হওয়ার কারণে এই এলাকায় শতভাগ লতি কচুর চাষ হচ্ছে। কচু চাষ বাড়াতে ও সময়মতো সার দেওয়াসহ কৃষি বিভাগের পক্ষ থেকে আমরা তাদের বিভিন্ন পরামর্শ দিয়ে থাকি।

যশোর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কাজী হাবীবুর রহমান জানান, জেলার ১৫ হাজার হেক্টর জমিতে বিভিন্ন জাতের সবজি চাষ হয়েছে। এরমধ্যে শুধুমাত্র কচুর লতির চাষ হয়েছে ৮৭৫ হেক্টর জমিতে।

 

(নিউজ টোয়েন্টিফোর/কেআই)

সম্পর্কিত খবর