‌‘ঈদের পর খালেদার মুক্তি আন্দোলন’

‌‘ঈদের পর খালেদার মুক্তি আন্দোলন’

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে

বেগম খালেদা জিয়ার মুক্তি এবং নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবি আদায়ে ঈদের পর দুর্বার আন্দোলনের প্রস্তুতি নেওয়ার আহবান জানিয়েছেন যুক্তরাষ্ট্র জাসাস।

২১ মে সোমবার সন্ধ্যায় নিউইয়র্ক সিটির ব্রুকলীনে একটি রেস্টুরেন্টে অনুষ্ঠিত এক সমাবেশে তারা এ আহবান জানান। এতে প্রধান অতিথি ছিলেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির অন্যতম সদস্য, জাসাসের সেক্রেটারি ও চিত্রনায়ক হেলাল খান।

হেলাল খান বলেন, গণতান্ত্রিক বিশ্বকে অবাক করে সাজানো মামলায় অনুগত আদালতের মধ্য দিয়ে বেগম খালেদা জিয়াকে জেলে নেওয়া হয়েছে।

বাংলাদেশের মানুষ অবাক বিস্ময়ে অবলোকন করছেন শেখ হাসিনা সরকারের অন্যায়-অবিচার। সুযোগ পেলেই তারা এর সমুচিত জবাব দেবে নিয়মতান্ত্রিক আন্দোলনের মাধ্যমে। আর সেই আন্দোলন শুরু হবে ঈদের পর।

হেলাল খান প্রবাসীদের ঐক্যবদ্ধ হয়ে খালেদা জিয়ার মুক্তির পক্ষে আন্তর্জাতিক জনমত গঠনের আহবান জানান।

যুক্তরাষ্ট্র জাসাসের সভাপতি আলহাজ্ব আবু তাহেরের সভাপতিত্বে সমাবেশ পরিচালনা করেন সেক্রেটারি কাওসার আহমেদ।

প্রধান বক্তা যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মোস্তফা কামাল পাশা বাবুল বলেন, তিন বারের প্রধানমন্ত্রী আজ কারাগারে। এর চেয়ে দুর্ভাগ্যের আর কী থাকতে পারে। আমরা জিয়ার সৈনিকেরা ঘরে বসে থাকতে পারি না ম্যাডামকে জেলে রেখে।

বিশেষ অতিথি যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সভাপতি আলহাজ্ব আব্দুল লতিফ সম্রাট বলেন, যুক্তরাষ্ট্র বিএনপির কমিটি নেই সাড়ে পাঁচ বছর হলো। এজন্যে কেউই সাংগঠনিক প্রক্রিয়ায় জোর পাচ্ছি না। আর কর্মীরা ইবা কার কথা শুনবে। এখন প্রয়োজন কেন্দ্র অনুমোদিত একটি কমিটি।

বিএনপি নেতা গিয়াস আহমেদ বলেন, গত কয়েকদিনে মার্কিন রাজনীতিকদের সঙ্গে বাংলাদেশের পরিস্থিতি নিয়ে কথা হয়েছে। তারাও উদ্বিগ্ন। বাংলাদেশের গণতন্ত্র আজ বিপন্ন। এ অবস্থায় যুক্তরাষ্ট্রের নেতা-কর্মীদের সোচ্চার হবার বিকল্প নেই।  

বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য দেন আলহাজ্ব সোলায়মান ভুইয়া, যুক্তরাষ্ট্র জাতীয়তাবাদি মুক্তিযোদ্ধা দলের সভাপতি আলহাজ্ব বাবরউদ্দিন, যুবদলের কেন্দ্রীয় আন্তর্জাতিক সম্পাদক এম এ বাতিন, বিএনপি নেতা আলহাজ্ব মাহফুজুল মাওলা নান্নু, সোহরাব হোসেন, জাহাঙ্গির সোহরাওয়ার্দি, আনোয়ার হোসেন, খলকুর রহমান, ছাত্রদল নেতা মাজহারুল ইসলাম জনি প্রমুখ।

সম্পর্কিত খবর