আত্মসমর্পণ করছে সুন্দরবনের ৬ জলদস্যু বাহিনী: মধ্যস্থতায় নিউজ টোয়েন্টিফোর

পুরনো ছবি

আত্মসমর্পণ করছে সুন্দরবনের ৬ জলদস্যু বাহিনী: মধ্যস্থতায় নিউজ টোয়েন্টিফোর

সামছুজ্জামান শাহীন • খুলনা

দস্যুতা ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরে আসতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের কাছে আত্মসমর্পণ করছে সুন্দরবনের ৬ জলদস্যু বাহিনী।  

আগামীকাল (২৩ মে) দুপুরে খুলনার লবণচরায় র‌্যাব-৬ এর সদর দপ্তরে নিজেদের অস্ত্র ও গোলাবারুদ জমা দিয়ে আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পণ করবে তারা।  

এর মধ্যে র‌্যাব-৬ এর তত্ত্বাবধায়নে ৩ দস্যু বাহিনী ও র‌্যাব-৮ এর তত্ত্বাবধয়ানে আরো ৩ বাহিনী আত্মসমর্পণ করছে। বাহিনী ৬টি হলো- সুন্দরবন খুলনা অঞ্চলের ভয়ঙ্কর রাজন ওরফে দাদা ভাই বাহিনী, আমির আলী বাহিনী, হান্নান বাহিনী এবং বরিশালের মুন্না বাহিনী, ছোট শামছু বাহিনী ও সূর্য বাহিনী।

 

৬ বাহিনীর ৫০ থেকে ৫৪ জন সদস্য বুধবার আত্মসমর্পণ করবে। এর মধ্যে খুলনার দাদা ভাই, আমির আলী ও হান্নান বাহিনীর ২৮ দস্যু রয়েছে। আর বরিশালের তিন বাহিনীর আত্মসমর্পণ করবে ২৬ জলদস্যু।  

জানা যায়, খুলনা অঞ্চলের ৩ দস্যু বাহিনী সুন্দরবনের শ্যামনগর, মংলা, আন্দার মানিক, হারবাড়িয়া, কলাগাজি এলাকায় দীর্ঘদিন ধরে জেলে অপহরণ ও মুক্তিপণ আদায় করতো।

বনের ওপর নির্ভরশীল সাধারণ মানুষ রীতিমতো তাদের কাছে জিম্মি হয়ে পড়েছিল। তাদেরকে মাসোহারা দিয়ে জেলে-মৌয়ালদের বনে প্রবেশ করতে হতো। এমনকি বনরক্ষীরাও তাদের কাছে নিরাপদ দূরত্বে থাকতো।

তবে সাম্প্রতিক র‌্যাবের বেশ কয়েকটি সফল অভিযানে পর দস্যুদের দৌরাত্ম্য কমতে থাকে। একই সাথে সরকারের সাধারণ ক্ষমার আওতায় এসব দস্যুরা আত্মসমর্পণের পথ খুঁজতে শুরু করে। জলদস্যুদের আত্মসমর্পণে অগ্রণী ভূমিকা পালন করেছে স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল নিউজ টোয়েন্টিফোর।

শাহীন/অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর