উত্তর কোরিয়াকে যুক্তরাষ্ট্রের ধোঁকা?

উত্তর কোরিয়ার পরমাণু পরীক্ষার স্থাপনা।

উত্তর কোরিয়াকে যুক্তরাষ্ট্রের ধোঁকা?

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ট্রাম্প-কিম প্রাথমিক সমঝোতা হওয়ার পর উত্তর কোরিয়া তার পরমাণু পরীক্ষার স্থাপনা ধ্বংস করে। সম্প্রতি বিদেশি সাংবাদিকদের উপস্থিতিতেই পরমাণু পরীক্ষার স্থাপনাটি ধ্বংস করে পিয়ংইয়ং সরকার। ট্রাম্পের লক্ষ্য বাস্তবায়ন হওয়ার পরই ভোল পাল্টে যায়। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে পূর্ব ঘোষিত বৈঠক বাতিল করে।

আগামী ১২ জুন সিঙ্গাপুরে এ বৈঠক অনুষ্ঠানের কথা ছিল। কিন্তু বৃহস্পতিবার সে বৈঠক বাতিলের ঘোষণা দেন প্রেসিডেন্ট ট্রাম্প। এতে সন্দেহ দেখা দিয়েছে যে, শীর্ষ বৈঠকের কথা বলে নানা কৌশলে উত্তর কোরিয়ার নেতাকে দিয়ে পরমাণু স্থাপনা ধ্বংস করিয়ে তারপর ট্রাম্প বৈঠক বাতিল করলেন কিনা।

আজই উত্তর কোরিয়ার পাহাড়ের ভেতরে অবস্থিত পাঙ্গি রি স্থাপনা ধ্বংস করে পিয়ংইয়ং।

এ সময় সেখানে বিভিন্ন দেশের সাংবাদিক উপস্থিত ছিলেন। এর আগে বৈঠকের প্রতি আন্তরিকতার প্রমাণ স্বরূপ পরমাণু পরীক্ষার স্থাপনা ধ্বংসের কথা ঘোষণা করেছিলেন কিম জং উন।

উত্তর কোরিয়া পরমাণু স্থাপনা ধ্বংস করলেও শেষ পর্যন্ত বৈঠকে বসলেন না প্রেসিডেন্ট ট্রাম্প। এ ঘটনায় মার্কিন সরকারের বিশ্বাসযোগ্যতা আরো কমে গেল বলে মনে করা হচ্ছে। এর আগে ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে গেছে যুক্তরাষ্ট্র।

সম্পর্কিত খবর