ট্রাম্প-কিমের বৈঠক বাতিলে হতভম্ব মুন

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন।

ট্রাম্প-কিমের বৈঠক বাতিলে হতভম্ব মুন

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

উত্তর কোরীয় নেতা কিম জং-উনের সঙ্গে পূর্ব নির্ধারিত বৈঠক বাতিল করে ট্রাম্প। এ সিদ্ধান্তে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন উত্তর কোরিয়ার প্রতিবেশি দেশ দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন।

সিউল প্রেসিডেন্টের কার্যালয় থেকে জানানো হয়, বৃহস্পতিবার এক জরুরি বৈঠকে মুন জায়ে তার শীর্ষ কর্মকর্তাদের বলেন, ১২ জুন ট্রাম্প-কিমের বৈঠক বাতিলের খবরে তিনি অত্যন্ত হতভম্ব। এটিকে তিনি দুঃখজনক বলে মন্তব্য করেন।

যা তিনি কখনো আশা করেননি।

তিনি ট্রাম্প ও কিমের মধ্যে আরও ‘সরাসরি ও ঘনিষ্ঠ’ আলোচনার আহ্বান জানিয়ে বলেন, বৈঠক বাতিল ঘোষণার মাধ্যমে কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্র মুক্ত করার বিষয়টি দীর্ঘায়িত করা উচিত হবে না।


উত্তর কোরিয়ার সম্প্রতি একটি বিবৃতিকে ট্রাম্প ‘তীব্র ক্ষোভ ও প্রকাশ্যে শত্রুতা’ আখ্যা দিয়ে বৃহস্পতিবার ব্যাপকভাবে প্রত্যাশিত এই বৈঠক বাতিল করেন ট্রাম্প। এই বৈঠকের উদ্দেশ্য ছিল পিয়ংইয়ংয়ের পরমাণু অস্ত্র ধ্বংস করা।

কিমকে লেখা এক চিঠিতে ট্রাম্প লিখেছেন, আমি আপনার সঙ্গে বৈঠকের জন্য উদগ্রীব ছিলাম। কিন্তু দুঃখজনকভাবে আপনার সাম্প্রতিক এক বিবৃতি ছিল ক্ষোভে ভরা এবং প্রকাশ্য শত্রুতামূলক। তাই আমি মনে করি পূর্ব নির্ধারিত বৈঠকটির জন্য এখন যথাযথ সময় নয়।

তিনি ওই চিঠিতে আরও লিখেছেন, আপনি আপনার পারমাণবিক সক্ষমতার কথা বলেছেন। কিন্তু আমাদের কাছে এর চেয়েও ভয়াবহ ও শক্তিশালী অস্ত্র রয়েছে। কিন্তু আমি সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করি যেন এগুলো কখনও ব্যবহৃত না হয়।

সূত্র: আল জাজিরা

সম্পর্কিত খবর