নিউইয়র্কে মুক্তিযোদ্ধাদের ইফতার মাহফিল অনুষ্ঠিত

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও বীর মুক্তিযোদ্ধা ড. আতিউর রহমানের সঙ্গে সহযোদ্ধারা [ছবি: এনআরবি নিউজ]

নিউইয়র্কে মুক্তিযোদ্ধাদের ইফতার মাহফিল অনুষ্ঠিত

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে

নিউইয়র্কে বসবাসরত মুক্তিযোদ্ধাদের সাথে ইফতার মাহফিলে শামিল হলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও বীর মুক্তিযোদ্ধা ড. আতিউর রহমান। সেখানে বাংলাদেশের উন্নয়ন-অগ্রগতি নিয়ে আলোচনা করেছেন তিনি।

গতকাল (২৫ মে) নিউইয়র্কের জ্যাকসন হাইটসে আয়োজিত ইফতার মাহফিল ও আলোচনা সভায় সভাপতিত্ব করেন যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডার্স ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদ।  

অনাড়ম্বর এই অনুষ্ঠানে ড. আতিউর বলেন, জাতিসংঘের কর্মশালায় গবেষণামূলক বক্তব্য উপস্থাপনের পর অনেকেই মন্তব্য করেছেন যে, অর্থনীতির মূলধারায় সর্বস্তরের মানুষকে একীভূতকরণের মন্ত্র শিখতে হলে বাংলাদেশকে অনুসরণ করতে হবে।

খেটে খাওয়া মানুষ তথা কৃষক, দিনমজুর, রিকশাচালক, ছাত্র-শিক্ষক সকলেই ব্যাংকিং সেক্টরে সম্পৃক্ত হয়েছে বাংলাদেশে। এ এক অবিস্মরণীয় ঘটনা।

‘বাংলাদেশ ইতোমধ্যেই মানবিক এবং অন্তর্ভূক্তিমূলক উন্নয়নের অনন্য দৃষ্টান্ত স্থাপন করতে সক্ষম হয়েছে। আর এই সাফল্যের পেছনে রয়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের দূরদর্শী আর্থিক অন্তর্ভূক্তির কৌশল।

আর এটা সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার নেতৃত্বাধীন সরকারের যথার্থ ভূমিকার কারণে’ - যোগ করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর।

উপস্থিত মুক্তিযোদ্ধাদের কৌতুহল নিবারণে ড. আতিউর রহমান বলেন, গত ৯ বছরে বাংলাদেশের আর্থ-সামাজিক অবকাঠামোগত যে উন্নয়ন ঘটেছে, তা আগের কোনো সরকারের আমলে ঘটেনি। তবে দুর্ভাগ্যজনক হলেও সত্যি, উন্নয়নের এসব ঘটনাবলি তৃণমূল জনগোষ্ঠীর কাছে খুব বেশি পৌঁছাচ্ছে না। এ ব্যাপারে সংশ্লিষ্ট সকলকে মনোযোগী হতে হবে। ’

অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের মধ্যে ছিলেন কণ্ঠ সৈনিক রথীন্দ্রনাথ রায় এবং শহীদ হাসান। এছাড়া মুক্তিযোদ্ধা লাবলু আনসার, রেজাউল বারী, শহিদুল ইসলাম এবং আবুল বাশার চুন্নু উপস্থিত ছিলেন।  

সেক্টর কমান্ডার্স ফোরামের নেতৃবৃন্দের মধ্যে ছিলেন যুগ্ম সম্পাদক আলহাজ্ব আব্দুল কাদের মিয়া ও নুরুল আমিন বাবু, প্রচার সম্পাদক শুভ রায়, সাংস্কৃতিক সম্পাদক সবিতা দাস, প্রবাসী কল্যাণ সম্পাদক আলহাজ্ব জাফরউল্লাহ, নির্বাহী সদস্য লিটন, নান্টু মিয়া, কানু দত্ত প্রমুখ।  

উল্লেখ্য, জাতিসংঘের হিউম্যান ডেভেলপমেন্ট রিপোর্ট অফিসে (এইচডিআরও) ‘মানবিক উন্নয়নের জন্য আর্থিক অন্তর্ভূক্তি’ শীর্ষক কর্মশালায় অংশ নিতে বর্তমানে নিউইয়র্কে অবস্থান করছেন ড. আতিউর।  
 

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর