সম্মানজনক ‘ডি লিট’ ডিগ্রি নিলেন শেখ হাসিনা

আসানসোলে শেখ হাসিনা

সম্মানজনক ‘ডি লিট’ ডিগ্রি নিলেন শেখ হাসিনা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ভারতের কবি নজরুল বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ‘ডক্টর অব লিটারেচার (ডি লিট)’ ডিগ্রি নিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার ভারতের পশ্চিমবঙ্গের আসানসোলে বিশ্ববিদ্যালয়টির বিশেষ সমাবর্তনে শেখ হাসিনাকে সম্মানসূচক এই ডিগ্রি দেওয়া হয়।

শেখ হাসিনাকে এই সম্মান জানানোর কারণ ব্যাখ্যা করে ভারতের বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক সাধন চক্রবর্তী বলেন, শোষণমুক্ত, বৈষম্যহীন সমাজ গঠনে এবং গণতন্ত্র, নারীর ক্ষমতায়ন, দারিদ্র দূরীকরণ ও আর্থ-সামাজিক উন্নয়নের মাধ্যমে সাধারণ মানুষের উন্নয়নে অসাধারণ ভূমিকা রাখার জন্য এই ডিগ্রি দেওয়া হল শেখ হাসিনাকে।

বাংলাদেশের জাতীয় কবির জন্মবার্ষিকীর দিনে তার নামে প্রতিষ্ঠিত ভারতের বিশ্ববিদ্যালয় থেকে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে দেওয়া হল এই ডি-লিট ডিগ্রি।

শেখ হাসিনা তাকে দেওয়া এ সম্মান দুই বঙ্গের বাঙালিদের প্রতি উৎসর্গ করেছেন। প্রধানমন্ত্রী তার বক্তব্যে বলেন, বাংলা ভাগ হলেও নজরুল-রবীন্দ্রনাথ ভাগ হয়নি। মানবিক পৃথিবী গড়ার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, শুধু কর্মজীবনে নয়, জীবনের সকল ক্ষেত্রে মানবতাকে স্থান দিতে হবে। তিনি বলেন, অব্যাহতভাবে গণতান্ত্রিক ধারা ছিলো না বলেই ভারতবাসীর মতো সুফল বাংলাদেশ এখনো পায়নি।

তবুও বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। সম্পদের সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও শিক্ষাখাতকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে, কারণ শিক্ষা ছাড়া কোনো জাতির উন্নয়ন সম্ভব নয়। উন্নয়ন ও সমৃদ্ধির লক্ষ্যে সমস্যার কথা না ভেবে মানবকল্যাণের কথা ভেবে এগিয়ে যাওয়ার আহ্বান জানান তিনি। এ সময় রোহিঙ্গা ইস্যুতে ভারতের সহযোগিতা চান শেখ হাসিনা।

শনিবার সকালে কলকাতা থেকে বিমানে রওনা হয়ে দুর্গাপুর থেকে সড়কপথে দুপুরে আসানসোণে নজরুল বিশ্ববিদ্যালয়ে পৌঁছান শেখ হাসিনা।

বিশেষ সমাবর্তন ও ডি-লিট প্রদান অনুষ্ঠানে বাংলাদেশের শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নুর, প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম, গওহর রিজভী, তৌফিক-ই-ইলাহী চৌধুরীসহ বাংলাদেশের শিক্ষা, সংস্কৃতি ও রাজনৈতিক অঙ্গনের বেশ কয়েকজন প্রতিনিধি যোগ দিয়েছেন।

সম্পর্কিত খবর