সাপ কামড়ালে যা করবেন না

সাপ কামড়ালে যা করবেন না

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

গ্রীষ্ম-বর্ষা এলেই সাপের উৎপাত বেড়ে যায়। গর্তে পানি ঢুকে যাওয়ায় বর্ষায় সাপ চলে আসে লোকালয়ে। শহরে সাপের কামড় খাওয়ার ঘটনা না ঘটলেও গ্রামে হরহামেশাই ঘটে। এছাড়াও বিষধর সাপের কামড়ে মৃত্যুর খবর মাঝে মধ্যে শোনা যায়।

সাপে কামড়ালে অনেকে কুসংস্কারের আশ্রয় নেন। আক্রান্তের উপরে এমন কিছু টোটকা প্রয়োগ করেন, যাতে হিতে বিপরীত হয়।

কিন্তু সাপের কামড়ালে ভয় না পাওয়াটা যেমন জরুরি, তেমনই জরুরি সঠিক পদক্ষেপগুলো নেওয়া। সাপে কামড়ালে এই পাঁচটি পদক্ষেপ কখনওই করা উচিত নয়।

১। সাপ কামড়ানো অংশ বেশি নড়াচড়া করাবেন না। আক্রান্তকে হাঁটাচলাও করতে দেবেন না। বেশি হাঁটাচলার ফলে মাংসপেশিতে টান পড়ে বিষ দ্রুত শরীরে ছড়িয়ে পড়তে পারে।

২। সাপে কামড়ানোর পরে কখনওই ব্যথা কমানোর ওষুধ (পেইন কিলার) আক্রান্তকে খাওয়াবেন না। এর ফলে আক্রান্তের শরীরের প্রকৃত অবস্থা বোঝা কঠিন হয়ে যায়। অনেক সময় আক্রান্তের যন্ত্রণা আরও বেড়ে যেতে পারে।

৩। সাপে কামড়ানো জায়গা ও এর আশেপাশে অনেকে কেটে দিয়ে থাক।  যা ঠিক নয়। এমন করলে রক্তে দ্বিগুণ গতিতে সাপের বিষ ছড়িয়ে পড়ে। যার প্রভাব পড়ে মস্তিষ্কেও। ফলে মৃত্যু পর্যন্ত হতে পারে।

৪। সাপে কামড়ানো ব্যক্তিকে কখনওই কাত করে শোয়াবেন না। সব সময় সোজা করে শোওয়াবেন। ঠিক যেভাবে স্ট্রেচারের উপরে শোওয়ানো হয়।

এ কথাগুলো কুসংস্কার নয়।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর