কাতারে সৌদিসহ ৪ আরব দেশের পণ্য নিষিদ্ধ

কাতারের একটি শপিং মল।

কাতারে সৌদিসহ ৪ আরব দেশের পণ্য নিষিদ্ধ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

সৌদি আরবের নেতৃত্বাধীন চার দেশের পণ্য বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে দোহা। কাতারের অর্থ ও বাণিজ্য মন্ত্রণালয় শনিবার এক ঘোষণায় ওই চার দেশের পণ্য আমদানি নিষিদ্ধ করেছে।

সেইসঙ্গে এসব দেশের যেসব পণ্য কাতারের ভেতরে রয়েছে সেসব বিক্রির ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এতে বলা হয়, দেশের সব দোকান ও শপিং মল ওই চার দেশের পণ্য তাদের তাক থেকে সরিয়ে ফেলে।

 

নিষিদ্ধ হওয়া দেশগুলো হলো- সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর।

এই চার দেশ ২০১৭ সালের জুন মাসে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

তারা ‘সন্ত্রাসবাদ ছড়িয়ে দেওয়া’ এবং ‘মধ্যপ্রাচ্যকে অস্থিতিশীল’ করার অভিযোগ এনে কাতারের ওপর এ পদক্ষেপ নেয়। সৌদি নেতৃত্বাধীন এ দেশগুলোকে অনুসরণ করে আফ্রিকার কয়েকটি দেশও কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে।

সৌদি-নেতৃত্বাধীন দেশগুলো নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য কাতারকে কয়েকটি শর্ত দেয়। শর্তগুলো হলো- আল জাজিরা নিউজ চ্যানেল বন্ধ করা, কাতারের মাটি থেকে তুর্কি সেনা বহিষ্কার, ইরানের সঙ্গে সম্পর্ক কমিয়ে আনা এবং মিশরের মুসলিম ব্রাদারহুডের সঙ্গে সম্পর্ক ছিন্ন করা।

কিন্তু কাতার এসব দাবির কাছে নতি স্বীকার না করে ঘোষণা করে, আরব দেশগুলো কাতারের সার্বভৌমত্বের বিরুদ্ধে আঘাত হেনেছে। এর জের ধরে ওই চার দেশ তাদের জল, স্থল ও আকাশপথ কাতারের জন্য বন্ধ করে দেয়।

এ অবস্থায় ইরানসহ অন্যান্য দেশের সহযোগিতায় নিষেধাজ্ঞার ক্ষতি কাটিয়ে ওঠার চেষ্টা করে কাতার। দেশটির সে প্রচেষ্টার সফলতার প্রমাণ হিসেবে চার আরব দেশের নিষেধাজ্ঞার এক বছরেরও কম সময়ের মধ্যে দেশগুলোর পণ্য নিষিদ্ধ করল দোহা।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর