ইউরোপীয়রা সময়ক্ষেপণ করলেই আলোচনা বন্ধ: ইরান

সাইয়্যেদ আব্বাস আরাকচি।

ইউরোপীয়রা সময়ক্ষেপণ করলেই আলোচনা বন্ধ: ইরান

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ইউরোপীয়রা পরমাণু সমঝোতাকে ধ্বংসের দিকে নিয়ে যাওয়া বা কালক্ষেপণের চেষ্টা করলে তাদের সঙ্গে আলোচনা বন্ধ করে দেওয়া হবে বলে হুমকি দিয়েছেন ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি।

রোববার ইরানের পার্লামেন্টের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি বিষয়ক কমিশনের বৈঠকে যোগদান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ সতর্কবাণী উচ্চারণ করেন তিনি।

আরাকচি বলেন, এ আলোচনায় ইরান ইউরোপকে বলেছে যুক্তরাষ্ট্র ছাড়া তারা কীভাবে এ সমঝোতা মেনে চলবে তার একটি রূপরেখা তুলে ধরতে হবে। সেইসঙ্গে ইউরোপের পক্ষ থেকে ইরানের অর্থনৈতিক স্বার্থ রক্ষার সুস্পষ্ট গ্যারান্টি দিতে হবে।

ইরান এখনো পরমাণু সমঝোতায় টিকে থাকা বা বেরিয়ে আসার ব্যাপারে সিদ্ধান্ত নেয়নি সাইয়্যেদ আরাকচি বলেন, আগামী কয়েক সপ্তাহে ইউরোপের সঙ্গে আলোচনায় কী ফলাফল আসে তার ওপর ভিত্তি করে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে তেহরান।

তিনি বলেন, ইরান কাঙ্ক্ষিত সময় পর্যন্ত ইউরোপের সঙ্গে আলোচনা চালিয়ে যাবে। এরমধ্যে কোনো সমাধান না আসলে পরবর্তী পদক্ষেপ নিতে বাধ্য হবে তেহরান।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৮ মে ইরানের পরমাণু সমঝোতা থেকে তার দেশকে একতরফাভাবে বের করে নেওয়ার ঘোষণা দেন।

তিনি বলেন, আগামী ছয় মাসের মধ্যে ইরানের বিরুদ্ধে আগের নিষেধাজ্ঞাগুলো পুনর্বহাল করা হবে।

অন্যদিকে ২০১৫ সালের পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী পক্ষগুলো অর্থাৎ ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, রাশিয়া, চীন ও ইউরোপীয় ইউনিয়ন বলেছে, তারা যুক্তরাষ্ট্র ছাড়াই এ সমঝোতা এগিয়ে নিয়ে যাবে। এ লক্ষ্যে গত কয়েকদিন ধরে ওই পক্ষগুলোর সঙ্গে ইরানের ব্যাপকভিত্তিক আলোচনা চলছে।

      

সম্পর্কিত খবর