যশোর কারাগারে ভারতীয় নাগরিকের মৃত্যু

নিহত ভারতীয় নাগরিক জগলু সিং

যশোর কারাগারে ভারতীয় নাগরিকের মৃত্যু

রিপন হোসেন চঞ্চল • যশোর প্রতিনিধি

যশোর কেন্দ্রীয় কারাগারে আটক জগলু সিং (৫২) নামে ভারতীয় এক নাগরিকের মৃত্যু হয়েছে। যশোর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ (২৯ মে) মারা যান তিনি। যশোর কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার কামাল হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।  

তিনি বলেন, ‘হৃদরোগে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় জগলু সিং মারা গেছেন।

তিনি ভারতীয় নাগরিক। হিন্দিতে কথা বলতেন। নিজের নাম, গ্রাম আর দেশ ছাড়া কোনো তথ্য দিতে পারেননি তিনি। যে কারণে তার পরিবার ও স্বজনদের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।
ফলে সাজা ভোগের পর মুক্তি হলেও তিনি নিজ দেশে ফিরতে পারেননি। ’ 

সিনিয়র জেল সুপার আরও জানান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিদ্ধান্তের অপেক্ষায় জগলু সিংয়ের মরদেহ হিমাগারে রাখা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করা হবে।  

কারাগার সূত্রে জানা গেছে, অবৈধ অনুপ্রবেশের দায়ে ২০১৪ সালের ৯ জুন বান্দরবানের ন্যাইক্ষংছড়ি থেকে পুলিশ জগলুকে আটক করে। বান্দরবানের আদালত তাকে ১ বছরের কারাদণ্ড দেন। এরপর থেকে তিনি বান্দরবানের কারাগারে আটক ছিলেন।  

সাজা ভোগের মেয়াদ শেষে ২০১৫ সালের ২৯ ডিসেম্বর তাকে যশোর কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়। তার পরিবার ও স্বজনদের সঙ্গে যোগাযোগ করা সম্ভব না হলেও রাষ্ট্রীয়ভাবে ভারতে চিঠি পাঠানো হয়েছে। কিন্তু ভারত সরকার তাকে নিতে রাজি হয়নি।

রিপন/অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর