নদী রক্ষায় তৎপর ভ্রাম্যমান আদালত, পুড়িয়ে দেওয়া হলো বালি তোলার মেশিন

অবৈধভাবে বালি তোলার মেশিন আগুন দিয়ে ধ্বংস করছে ভ্রাম্যমান আদালত

নদী রক্ষায় তৎপর ভ্রাম্যমান আদালত, পুড়িয়ে দেওয়া হলো বালি তোলার মেশিন

শেখ রুহুল আমিন • ঝিনাইদহ প্রতিনিধি

ঝিনাইদহের শৈলকুপায় জিন্না আলম ডিগ্রী কলেজের নিচু স্থান ভরাট করার জন্য কালী নদী থেকে অবৈধভাবে বালি তোলা হচ্ছিলো। এতে করে নদীর দুই পাড় ভেঙ্গে পড়ছে। খবর পেয়ে ভ্রাম্যমান আদালত আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে ৪টি বালি তোলার মেশিন।  

আজ (২৯ মে) দুপুরে জেলা প্রশাসক কার্যালয়ের ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সোহেল সুলতান জুলকারনাইন কবির এ অভিযান পরিচালনা করেন।

 

নিউজ টোয়েন্টিফোরকে তিনি জানান, নদী থেকে অবৈধভাবে বালি তোলা হচ্ছে- এমন খবর পেয়ে এ অভিযান পরিচালনা করা হয়। এ সময় নদীতে থাকা ৪টি বালি তোলার মেশিন পুড়িয়ে ধ্বংস করে দেওয়া হয়।  

এ ঘটনায় পৃথক দুইটি মামলা দায়েরসহ ৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ঘটনার সাথে জড়িত দুই ব্যক্তি ওমেদপুর ইউনিয়ন পরিষদ সদস্য মোস্তাফিজুর রহমান তুর্কী ও পাশের গ্রাম মহেশপুরের নজরুল ইসলাম জোয়ারদার অভিযানের আগ মুহূর্তে পালিয়ে যায়।

অভিযোগ রয়েছে- শৈলকুপার উপজেলার গাড়াগঞ্জ বাজার সংলগ্ন কুমার ও কালী নদীর মোহনা থেকে উত্তোলন করা বালি জিন্না আলম ডিগ্রী কলেজ কর্তৃপক্ষের কাছে বিক্রি করা হচ্ছে। বালি বিক্রি করে মোস্তাফিজুর রহমান তুর্কী ও নজরুল ইসলাম জোয়ারদার কলেজ তহবিল থেকে হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা।

news24bd.tv
কুমার-কালীনদীর মোহনা থেকে অবৈধভাবে বালি তুলে ভরাট করা হচ্ছিলো
স্থানীয় জিন্না আলম ডিগ্রী কলেজের নিচু স্থান
[ছবি: নিউজ টোয়েন্টিফোর]

এ বিষয়ে কলেজটির অধ্যক্ষ তরিকুল ইসলামের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি নিউজ টোয়েন্টিফোরকে বলেন, চলতি বছরের জানুয়ারি মাস থেকে থেমে থেমে নদী থেকে বালি তোলার কাজ চলছে। প্রতি বর্গফুট বালি সাড়ে ৩ টাকায় কিনছেন তিনি।  

এক প্রশ্নের জবাবে অধ্যক্ষ বলেন, ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য মোঃ আব্দুল হাই কলেজটির পরিচালনা পর্ষদের সভাপতি। তার কাছ থেকে অনুমতি নিয়ে বালি ক্রয় করা হচ্ছে বলে দাবি তার।  

তবে এমপির ভাতিজা চুক্তির ভিত্তিতে ১০ লাখ টাকার বিনিময়ে বালি ভরাটের কাজ করছেন বলে স্বীকার করেন অধ্যক্ষ।  

এদিকে, জেলা পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণ কমিটির পক্ষ থেকে ভ্রাম্যমান আদালতের এ অভিযানকে স্বাগত জানানো হয়েছে। সংগঠনটির মুখপাত্র পৃত্থীশ রঞ্জন এক বিবৃতিতে নদী থেকে অবৈধভাবে বালি তোলার ঘটনার নিন্দা জানিয়ে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের দাবি জানান।

 

রুহুল/অরিন/নিউজ টোয়েন্টিফোর

 

 

 

সম্পর্কিত খবর